নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করল ভারত

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 21:25:22

পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতেও সান্ত্বনার জয়ের দেখা পেল না নিউজিল্যান্ড। জয়ের কাছাকাছি পৌঁছেও অতিথি ভারতের কাছে নাটকীয় ম্যাচে কিউইরা হারল মাত্র ৭ রানে। দেশের মাটিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হলো স্বাগতিকরা।

রোমাঞ্চমাখা আর নাটকীয়তাপূর্ণ একটি সিরিজই শেষ করল ভারত-নিউজিল্যান্ড। যার প্রথম দুই ম্যাচ ব্যাট বলের প্রতাপ দেখিয়েই জিতে নেয় ক্যাপ্টেন বিরাট কোহলির দল। তৃতীয় ও চতুর্থ ম্যাচে অবিশ্বাস্য পারফরম্যান্সে টাই করে বসে দুদল। কিন্তু অপয়া সুপার ওভার লর্ডসের বিশ্বকাপের ফাইনালের মতো ফের ব্ল্যাক ক্যাপদের স্বপ্ন ভেঙে দেয়।

শেষ টি-টোয়েন্টিতে জয়ের বড় স্বপ্নই বুনে ছিল নিউজিল্যান্ড। বহুল কাঙ্ক্ষিত জয়টা হাতের নাগালের মধ্যেই ছিল তাদের। উইকেটও হাতে ছিল। কিন্তু দুর্ভাগ্যটা পিছু ছাড়েনি। ভক্তদের হৃদয় ভেঙে ৯ উইকেটের বিনিময়ে ১৫৬ রানেই গুটিয়ে যায় কিউইদের ইনিংস।

মাউন্ট মঙ্গানুইয়ে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৬৩ রানের পুঁজি গড়ে সফরকারী ভারত। কিন্তু জয়ের জন্য ১৬৪ রানের লক্ষ্যটাও ছোঁয়া সম্ভব হলো না টিম সাউদিদের।

৪১ বলে ৬০ রানের দাপুটে এক ইনিংস খেলে রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফেরেন রোহিত শর্মা। কারণ চোট। কাফ ইনজুরিটা জ্বালিয়ে মারছিল তাকে। তার ক্যারিয়ারের এ ২১তম হাফ-সেঞ্চুরিতে ছিল ৩টি করে বাউন্ডারি ও ছক্কার মার। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে আছে রোহিতের চারটি শতক। সুবাদে বিরাট কোহলিকে টপকে একমাত্র ব্যাটসম্যান হিসেবে ৫০ এর অধিক ২৫টি ইনিংস খেলার রেকর্ড গড়লেন তিনি।

ওপেনিংয়ে নেমে সিরিজ সেরা লোকেশ রাহুল দলীয় স্কোরে যোগ করেন ৪৫ রান। ৩৩ রানে অপরাজিত থেকে যান শ্রেয়াস আইয়ার।

স্কট কুগেলেইজন ২৫ রান দিয়ে নেন দুটি উইকেট। ২১ রানে বাকি উইকেটটি যায় হামিশ বেনেটের থলেতে।

টিম সেইফার্ট (৫০) ও রস টেলরের (৫৩) জোড়া অর্ধশতক জয়ের আশা জাগালেও তা সত্যি হয়নি। দুর্ভাগ্যের কাছে ফের মাথা নত করতে হয়েছে কিউইদের। ফলে নিজের শততম টি-টোয়েন্টি ম্যাচটি জয় দিয়ে রাঙাতে পারলেন না টেলর।

ম্যাচ সেরা জাসপ্রিত বুমরাহ শিকার করেন তিনটি উইকেট। দুটি করে উইকেট নেন নবদ্বীপ সাইনি ও শার্দুল ঠাকুর।

এ সম্পর্কিত আরও খবর