ব্যাটসম্যানদের বধ্যভূমিতে স্পিনাররা শিকারি!

ফুটবল, খেলা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 05:22:42

সকালের সেশনে শ্রীলঙ্কার সর্বশেষ উইকেট তুলে নিয়ে দক্ষিণ আফ্রিকা উল্লাসে মাতে। টেস্টের এক ইনিংসে ৯ উইকেট নিয়ে স্বদেশি অফস্পিনার হিউফ টেইফিল্ডের রেকর্ডের পাশে বসে পড়েন কেশব মহারাজ।

বাঁহাতি স্পিনার কেশব মহরাজের সেই রেকর্ড এবং শ্রীলঙ্কাকে ৩৩৮ রানে আটকে রাখার সুখ অবশ্য দক্ষিণ আফ্রিকা উপভোগ করতে পারেনি। প্রথম ইনিংসে ভয়াবহ ব্যর্থ হয় দক্ষিণ আফ্রিকার ব্যাটিং। গুটিয়ে যায় মাত্র ১২৪ রানে। সাকুল্যে ৩৪.৫ ওভার টিকে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস।

দিলরুয়ান পেরেইরা, আকিলা ধনাঞ্জয়ে ও রঙ্গনা হেরাথ এই তিন স্পিনার মিলে গুড়িয়ে দেন দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। আকিলা শিকার করেন ৫ উইকেট। পেরেইরার তুলে নেন ৪ উইকেট। ওপেনার মার্করামের উইকেট পান রঙ্গনা হেরাথ। দ্বিতীয় দিনের মাঝামাঝিতেই শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসের শুরু। এই ইনিংসের শুরুটাও বেশ হয়েছে শ্রীলঙ্কার। দিনশেষে দ্বিতীয়দফা ব্যাটিংয়ে শ্রীলঙ্কার স্কোরবোর্ডে জমা হয় ৩ উইকেটে ১৫১ রান। ম্যাচে লিড তাদের ৩৬৫ রানের। ম্যাচের বাকি এখনো তিনদিন। নিশ্চিতভাবে এই ম্যাচ শ্রীলঙ্কার এখন মুঠোয়।

উইকেট থেকে স্পিনাররা যেভাবে বাড়তি টার্ন পাচ্ছেন তাতে এটা প্রায নিশ্চিত যে ম্যাচ জয়ের জন্য প্রয়োজনীয় রানের সঞ্চয়টা শ্রীলঙ্কার হয়ে গেছে। যে উইকেটের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা আটকে গেছে মাত্র ১২৪ রানে সেই উইকেটে চতুর্থ ইনিংসে বড় টার্গেট ছুঁয়ে প্রোটিয়েরা এই ম্যাচ জিতে নেবে-এটা বড় দুরাশা!

তাছাড়া স্পিনের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা বরাবর দুর্বল দল। চলতি সিরিজে গল টেস্টে দক্ষিণ আফ্রিকা গুটিয়ে গিয়েছিল মাত্র ৭৩ রানে। শ্রীলঙ্কার মাটিতে সেটা ছিল দক্ষিণ আফ্রিকার সর্বনিম্ন রান। গলের সেই ধাক্কার পর কলম্বো তো শ্রীলঙ্কার স্পিনারদের কাছে অসহায় শিকার দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। এবার অলআউট ১২৪ রান। শ্রীলঙ্কার মাটিতে এটি তাদের দ্বিতীয় সর্বনিম্ন রান।

দ্বিতীয়দিনের সকালে উইকেটে স্পিন সহায়তা দেখে শ্রীলঙ্কার অধিনায়ক দুই প্রান্ত থেকেই স্পিন আক্রমণ শুরু করেন। শুরুর ১৫ রানের মধ্যে তিন উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার ইনিংসের ধস শুরু। মাঝে ফ্যাপ ডু প্লেসি ও উইকেটকিপার কুইন্টন ডি কক পাল্টা আক্রমণের একটা চেষ্টা চালান।

এই দুইয়ের সেই চেষ্টায় মুলত দক্ষিণ আফ্রিকার ইনিংস কোনমতে তিন অংকে পৌছায়। ডু প্লেসি ৫১ বলে ৮ বাউন্ডারি ও ১ ছক্কায় ৪৮ রান করেন। ডি ককও মারমুখি ভঙ্গিতে ৩১ বলে ৩২ রান যোগ করেন। দলের সাত ব্যাটসম্যান ডাবল ফিগারে পৌছাতেই পারেননি। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে শ্রীলঙ্কার তিন স্পিনার ছাড়া আর কারোর বোলিংয়ের প্রয়োজনই পড়েনি!

প্রথম ইনিংসের মতো শ্রীলঙ্কার দুই ওপেনার দ্বিতীয় ইনিংসের শুরুটাও করেন দুর্দান্ত। ওপেনিং জুটিতে আসে ৯১ রান। প্রথম ইনিংসের সঙ্গে মিল রেখে দ্বিতীয় দফায়ও দুই ওপেনার হাফসেঞ্চুরি তুলে নেন। গুনাথিলাকা ৬১ রান করে আউট হন। অপর ওপেনার কারুনারত্নে ৫৯ রান নিয়ে খেলছেন।

তার সঙ্গে রয়েছেন অ্যাঞ্জেলা ম্যাথুস। দিনের শেষভাগে ১৮ রানে রান আউট হন কুশাল মেন্ডিজ। যথারীতি দ্বিতীয় ইনিংসেও এখন পর্যন্ত কেবল মহারাজই দক্ষিণ আফ্রিকার সেরা বোলার। ম্যাচে সবমিলিয়ে তার শিকার ১১ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর (দ্বিতীয়দিন শেষে): শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৩৩৮/১০ (গুনাথিলাকা ৫৭, কারুনারত্নে ৫৩, ধনাঞ্জয় ৬০, আকিলা ৪৩, মহারাজ ৯/১২৯)

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: ১৫১/৩ (গুনাথিলাকা ৬১, কারুনারতেœ ৫৯*, ম্যাথুস ১২*, মহারাজ ২/৯০) দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ১২৪/১০(৩৪.৫ ওভারে, ফ্যাপ ডু প্লেসি ৪৮, ডি কক ৩২, পেরেইরা ৪/৪০, ধনঞ্জয়া ৫/৫২, হেরাথ ১/৩২)।

এ সম্পর্কিত আরও খবর