উইকেট-কন্ডিশন নিয়ে ধারণা নেই মুমিনুলদের

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-14 07:06:23

প্রস্তুতির ঘাটতি থাকছে-সত্যটা মেনে নিয়েছেন কোচ ও অধিনায়ক দুজনই। কিন্তু কিছুই করার নেই। মঙ্গলবার পাকিস্তান সফরের জন্য বিমানে উঠবে জাতীয় দল। বুধবার পাকিস্তানে পা দিয়ে ৪৮ ঘন্টার পর সাদা পোশাকের জার্সিতে মাঠে নামবে মুমিনুল হকের দল।

সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি শুরু হবে ৭ ফেব্রুয়ারি। এর আগে টি-টোয়েন্টি সিরিজ খেলে ফিরেছে টাইগাররা। যেখানে অংশগ্রহণই হয়েছে অর্জন! সাফল্য নেই।

নিরাপত্তা শঙ্কার কারণে অনেকটা বন্ধী থেকেই ২০ ওভারের ক্রিকেট খেলেছে। সন্দেহ নেই রাওয়ালপিন্ডিতে টেস্ট সিরিজেও থাকবে একই দৃশ্যপট। অনুশীলনের ঘাটতি নিয়েই নতুন মিশনে প্রস্তুত মুমিনুল হক।

বাংলাদেশের টেস্ট অধিনায়ক জানালেন বুধ ও বৃহস্পতিবার দুই দিন দল অনুশীলন করবে রাওয়ালপিন্ডিতে। তারপর শুক্রবার শুরু টেস্ট। কোনো প্রস্তুতি ম্যাচ নেই। তার আগে মুমিনুল জানালেন, পাকিস্তানে টেস্ট খেলার অভিজ্ঞতা নেই এই দলের কোন ক্রিকেটারের। এমন কী নেই রাওয়ালপিন্ডির উইকেট, কন্ডিশন সম্পর্কে কোনো ধারণা।

এ অবস্থায় মুমিনুল হক সোমবার মিরপুরে বলছিলেন, ‘প্রস্তুতির ব্যাপারটা তো আমার হাতে নেই। এটা নিয়ে মন্তব্য করা কঠিন। এটা আবহাওয়ার মতো, আমি নিয়ন্ত্রণ করতে পারব না। আমার কাছে মনে হয়- আমাদের সেটা নিয়ে যেতে হবে। যুদ্ধে যাওয়ার আগে যেরকম পরিস্থিতি হয়। কিছু করার থাকে না। এমন পরিস্থিতিতে নিজেরা যে যেভাবে পারি, মানিয়ে নিতে হবে। আগে থেকে এরকম নেতিবাচক চিন্তা না করে, আমার মনে হয় যা সম্বল রয়েছে তা নিয়ে এগিয়ে যাওয়া ভালো।’

যদিও দেশের বাইরে টেস্টে দলের সাফল্য নেই বললেই চলে। কিছুদিন আগেই ভারতের মাঠে হোয়াইটওয়াশ হয়েছে দল। আড়াই দিনে হেরেছে দুটি টেস্ট। প্রসঙ্গটা মাথায় আছে মুমিনুলের। জানালেন, ‘দেখুন, সব মিলিয়ে চিন্তা করলে আমরা দেশের বাইরে কিন্তু তেমন ভালো খেলি না। এবার আমরা চেষ্টা করব এবার ভালো ক্রিকেট খেলার। ইনশাল্লাহ আমরা ভালো ক্রিকেট খেলব।’

তবে এটাও ঠিক বাংলাদেশ ক্রিকেট লিগে ভাল করেছেন টেস্ট দলে থাকা ক্রিকেটাররা। রেকর্ড গড়া ৩৩৪ রানের ইনিংস খেলেন তামিম ইকবাল। মাহমুদউল্লাহ, লিটন দাস আর মুমিনুল করেছেন সেঞ্চুরি। তাইজুল নিয়েছেন ৭ উইকেট আর নাঈম হাসান ৮ উইকেট।

এই ব্যাপারগুলো প্রেরণা দিচ্ছে মুমিনুলকে। বলছিলেন, ‘আমার কাছে মনে হয়েছে, একদিক থেকে ভালো প্রস্তুতি হয়েছে। বোলার আর ব্যাটসম্যানরা ভালো করেছে। কয়েকজন ভালো ভালো ইনিংস খেলেছে। বিসিএল দলে যারা টেস্ট স্কোয়াডে রয়েছেন, ভালো করেছে।’

এ সম্পর্কিত আরও খবর