২ রানে জীবন পাওয়া বাবর আজমের সেঞ্চুরি!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 15:58:17

২ রানে জীবন পেলেন তিনি। লং অফে স্পিনার তাইজুল ইসলামের বলে ক্যাচটা মিস করলেন এবাদত হোসেন। তখন পাকিস্তান ইনিংসের বয়স ২৯.১ ওভার।

সেই তিনি ৭৯ বলে তুলে নিলেন নিজের হাফসেঞ্চুরি, তখন দলের ইনিংসের ৪৫.৩ ওভারের খেলা চলছে। দলের ২০৬ রান নিয়ে পাকিস্তান যখন চা বিরতিতে গেল তখন তার ব্যক্তিগত রান ৭৯।

শেষ সেশনে যখন ৬৮ নম্বর ওভারের প্রথম বলটা হলো তখন তিনি সেঞ্চুরির আনন্দে মাটিতে সেজদা দিচ্ছেন। ১৩৪ বলে ১৫ বাউন্ডারির সহায়তায় করলেন সেঞ্চুরি। ২৬ টেস্ট ম্যাচে এটি তার পঞ্চম সেঞ্চুরি।

ব্যাটসম্যানের নাম বাবর আজম। রাওয়ালপিন্ডিতে এই সেঞ্চুরির প্রসঙ্গ যখনই আসবে তখনই বাংলাদেশের এবাদত হোসেনকে একটা ধন্যবাদ দেবেন বাবর আজম। ২ রানে তার ক্যাচটা ছেড়েছিলেন এবাদত। যে ইনিংস শেষ হতে পারত মাত্র ২ রানে। সেই তিনি এখন রাওয়ালপিন্ডি টেস্টে সেঞ্চুরির অট্টহাসি হাসছেন।

হাতে পাওয়া সুযোগ কিভাবে কাজে লাগাতে হয়- সেই উদাহরণ দেখালেন বাবর আজম। শেষ সেশনের শুরুতেই পাকিস্তানের রান আড়াইশ ছড়াল, আর তাতে আছে দুটি সেঞ্চুরি। আর তিনটি বড় রানের জুটি।

শান মাসুদের সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে বাবর আজম যোগ করেন ১১১ রান। চতুর্থ উইকেটে আসাদ শফিকের সঙ্গে যোগ হলো আরেকটি অপরাজিত হাফসেঞ্চুরির জুটি।

দিনের দ্বিতীয় এবং তৃতীয় সেশনের সিংহভাগ জুড়েই বাংলাদেশের বোলাররা শুধু বোলিংই করে গেলেন। আর পাকিস্তানের ব্যাটসম্যানরা এই সময় যা করল তার নাম- সেঞ্চুরি আর রান!

চারধার থেকে রান আসছে দেখে ফিল্ডিং ছড়িয়ে দিতে বাধ্য হলেন অধিনায়ক মুমিনুল হক। ছড়িয়ে ছিটিয়ে থাকা সেই ফিল্ডিংয়ের সুবিধাও তুলে নিল পাকিস্তান। এক দুই, এক দুই রান করে স্কোরবোর্ড সারাটা সময় সচল থাকল। মাত্র ৬৩ ওভারেই ৩ উইকেট হারিয়ে পাকিস্তান ছাড়িয়ে গেল বাংলাদেশের গড়া ২৩৩ রানের প্রথম ইনিংসকে।

এ সম্পর্কিত আরও খবর