মানবতার ডাকে ক্রিকেটে শচীন

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 22:29:25

আন্তর্জাতিক ক্রিকেটকে তিনি বিদায় বলেছেন সেই ২০১৩ সালে। তবে নানাভাবে জড়িয়ে আছেন খেলাটির সঙ্গে। ফের ক্রিকেট মাঠে দেখা যাবে শচীন টেন্ডুলকারকে। মানবতার ডাকে সাড়া দিলেন কিংবদন্তি এই ভারতীয় ক্রিকেটার। অস্ট্রেলিয়ায় দাবানলে ক্ষতিগ্রস্তদের সহায়তা করার জন্য আয়োজিত বুশফায়ার ক্রিকেট ব্যাশে রিকি পন্টিংয়ের দলের কোচ হলেন শচীন।

কোচ হলেও মাঠেও দেখা যাবে তাকে। ব্যাট হাতেও নামবেন শচীন। প্রায় সাত বছর পর ফের ব্যাট হাতে দেখা যাবে এই ক্রিকেট জিনিয়াসকে।

এমনিতে বুশফায়ার ক্রিকেট ব্যাশে পন্টিং-শচীন ছাড়াও থাকছেন এক ঝাক তারকা। দেখা যাবে ম্যাথু হেডেন, জাস্টিন ল্যাঙ্গার, রিকি পন্টিং, ব্রায়ান লারা, ব্র্যাড হাডিন, ব্রেট লি ও ওয়াসিম আকরাম। রিকি পন্টিংদের বিপক্ষে লড়বে অ্যাডাম গিলক্রিস্টের দল। যেখানে খেলবেন- শেন ওয়াটসন, যুবরাজ সিং, ব্র্যাড হজ, অ্যান্ড্রু সাইমন্ডস ও কোর্টনি ওয়ালশ।

এই ম্যাচটিতে খেলতে এখন অস্ট্রেলিয়ায় শচীন। সেখানে পা রেখে অবশ্য তার ভাবনায় দিবা-রাত্রির টেস্ট ক্রিকেট। কারণটাও সঙ্গত কিছুদিন বাদেই অস্ট্রেলিয়ার সঙ্গে নৈশালোকে টেস্ট খেলতে নামবে ভারত।

শচীন মনে করেন গোলাপি বলের টেস্টে প্রথম সেশনই ব্যবধান গড়ে দেয়। তিনি জানাচ্ছিলেন, ‘দেখুন দিন-রাতের টেস্টে প্রথম সেশনটা খুবই গুরুত্বপূর্ণ। অনেক কিছু ঘটে যায়। শিশির পড়ার আগে এই দু’ঘণ্টাই কাজে লাগাতে হবে বোলারদের। যতো ম্যাচ গড়াবে, উইকেটও প্রাণ হারাবে। ম্যাচ শেষের ১৫ থেকে ২০ ওভারও ব্যাটসম্যানদের উপরে চাপ সৃষ্টি করতে পারে। শিশিরের কারণে বল বেশি নড়াচড়া করবে বল।’

শচীনকে পেয়ে অস্ট্রেলিয়ান মিডিয়া প্রশ্ন রাখে হালের ক্রিকেটে কে সেরা? বিরাট কোহলি নাকি স্টিভেন স্মিথ?
উত্তরটা এড়িয়ে গেলেন কিংবদন্তি এই ক্রিকেটার। জানালেন, ‘কখনও তুলনা পছন্দ করি না আমি। অনেকের সঙ্গেই আমার তুলনা করা হয়েছে। প্রত্যেকবারই বলেছি আমাদের একা ছেড়ে দাও। তুলনা করো না!’

এ সম্পর্কিত আরও খবর