ফাইনালে বাংলাদেশের প্রথম নাকি ভারতের পঞ্চম?

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-23 10:32:20

ফাইনালে দু’দলই ইতিহাস গড়ার অপেক্ষায়।

বাংলাদেশ প্রথমবারের মতো বিশ্বকাপের ট্রফি হাতে নিয়ে আনন্দের অপেক্ষায়। আর ভারত অপেক্ষায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তাদের সাফল্যেকে আরো ঐতিহ্যময় করতে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে প্রায় নৈমিত্তিক একটা বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি চারবার ভারত যুব ক্রিকেটের এই ট্রফি জিতেছে। গত আসরের চ্যাম্পিয়নও তারাই। টানা দ্বিতীয় বছরের মতো ফাইনালে খেলছে তারা এবারও। আর তাই বিশ্বকাপের ফাইনাল ভারতের জন্য চেনা ঐতিহ্য। রোববার, ৯ ফেব্রুয়ারি সেই ঐতিহ্যের উচ্চতাকে আরো উপরে নিয়ে যেতে চায় ভারত।

আর বাংলাদেশ এই প্রথমবারের মতো খেলছে অনূর্ধ্ব--১৯ বিশ্বকাপের ফাইনালে। এর আগে মাত্র একবার তারা সেমি-ফাইনাল পর্যন্ত খেলেছিল। ২০১৬ সালের সেই সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরেছিল মেহেদি হাসান মিরাজের নেতৃত্বে সেবারের বাংলাদেশ অনূর্ধ্ব--১৯ দল। চার বছর পুরনো সেই সাফল্যকে এবার পেছনে ফেলে বাংলাদেশ খেলছে টুর্নামেন্টের ফাইনালে।

হিসাবের অংকে ভারতীয় দলই রোববারের ফাইনালে হট ফেভারিট। তবে স্পোর্টসের বহু পুরনো একটা প্রবাদ আছে- ফেভারিটরা সব ম্যাচ বা ফাইনাল জেতে না!

আর এবারের টুর্নামেন্টে ফাইনালের আগ পর্যন্ত ভারত এবং বাংলাদেশই একমাত্র দল যারা কোন ম্যাচ হারেনি। সেই সমীকরণ বদলে যাচ্ছে পচেফস্ট্রুমে রোববারের ফাইনালে।

তবে রোববার দুপুর ২টায় এই ফাইনাল মাঠে গড়ানোর আগে উভয় দলকে একটা চোখ রাখতে হচ্ছে পচেফস্ট্রুমের আকাশের দিকে। যে হারে শহরে বৃষ্টি হচ্ছে তাতে রোববার ম্যাচ শুরুই করা যায় কিনা-তা নিয়েও আশঙ্কা থাকছে। শনিবার, ৮ ফেব্রুয়ারি বৃষ্টিতে বাতিল হয়ে গেছে পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচটি।

তবে স্বস্তির বিষয় হলো বৃষ্টি বা অন্য কোন কারণে যদি রোববার ফাইনাল ম্যাচ শুরু না করা যায় তাহলে রিজার্ভ ডে হিসেবে সোমবার, ১০ ফেব্রুয়ারি থাকছে। কিন্তু রিজার্ভ ডে’তেও যদি বৃষ্টি বাধায় খেলাই না হয় সেক্ষেত্রে ফাইনালের উভয় দলের মধ্যে ট্রফি ভাগাভাগি হবে। তখন দু’দলকেই যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

প্রথমবারের মতো দল ফাইনালে। যতই চাপ না নেয়ার চেষ্টা থাকুক না কেন-এটা সত্যি যে দারুণ উত্তেজনায় ফুটছে পুরো দল। বাংলাদেশ অধিনায়ক আকবর আলী বলছেন-‘ফাইনাল ম্যাচকে আমরা নেহাৎ আরেকটা ম্যাচ হিসেবেই ভাবছি। ভারত অবশ্যই শক্তিশালী দল। সমীহ করার মতোই দল। তবে আমরা নিজেদের পরিকল্পনা ঠিক রেখে খেলার কথা ভাবছি। আমাদের ব্যাটসম্যানরা বেশ ভাল ফর্মে আছে।’

ফাইনালে উঠে আসা বাংলাদেশ ও ভারত উভয় দল সেমি-ফাইনালে দারুন দাপুটে ক্রিকেট খেলেছে। ভারত তাদের সেমিফাইনালে ১০ উইকেটে হারায় পাকিস্তানকে। পরের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে উড়িয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে নাম লেখায় বাংলাদেশ।

কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর বাংলাদেশকে নিয়ে ধারাভাষ্যকার অ্যালান উইলকিন্স ভবিষ্যদ্বাণী করেছিলেন-এই বাংলাদেশ ফাইনালে খেলবে। উইলকিন্সের সেই ভবিষ্যদ্বাণী সত্যি করে বাংলাদেশ ঠিকই ফাইনালে খেলে।

ফাইনাল ম্যাচ নিয়ে কি উইলকিন্স কোন ভবিষ্যদ্বাণী করেছেন?  

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: পারভেজ হোসেন ইমন, তানজিদ হাসান, মাহমুদুল হাসান জয়, তৈাহিদ হৃদয়, শাহাদাত হোসেন, শামীম হোসেন, আকবর আলী (অধিনায়ক ও উইকেটকিপার), রকিবুল হাসান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও হাসান মুরাদ।

এ সম্পর্কিত আরও খবর