ইনিংস হারের শঙ্কা নিয়ে লড়ছে বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 18:00:47

রাওয়ালপিন্ডি টেস্টে কোণঠাসা বাংলাদেশ। ইনিংস হারের শঙ্কা নিয়েই লড়ে যাচ্ছে সফরকারীরা। রীতিমতো বড় সংগ্রহ গড়ে তবেই প্রথম ইনিংসে থেমেছে পাকিস্তান। জবাব দিতে নেমে সাইফ হাসান ফের ব্যর্থ। তার উইকেট হারিয়ে শুরুতেই চাপে মুমিনুল হকের দল।

রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় ইনিংসে চা বিরতির সময় বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে সংগ্রহ ১৩ ওভারে ১ উইকেট হারিয়ে ৫১ রান। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের এই ম্যাচে ইনিংস হার বাঁচাতে এখনো চাই ১৬১ রান।

উইকেটে তামিম ইকবালের (৩২) সঙ্গে আছেন নাজমুল হোসেন শান্ত (৩)।

চাপের মুখে থেকে শুরুটা বেশ ভালোই হচ্ছিল। কিন্তু ব্যক্তিগত ১৬ রানে এসে ভুল করেন সাইফ। নাসিম শাহর বলে স্ট্যাম্প উড়ে যায় তার। এই ইনিংস খেলার পথে তামিমের সঙ্গে রেকর্ড বইয়ে নাম লেখালেন সাইফ। পাকিস্তানের মাটিতে টেস্টে ওপেনিং জুটিতে সর্বোচ্চ ২৮ রান তুলেন হান্নান সরকার ও জাভেদ ওমর। ২০০৩ সালে মুলতান টেস্টের সেই রেকর্ড এবার ভাঙলেন সাইফ-তামিম। করেন ৩৯ রান। অভিষিক্ত এই ব্যাটসম্যান প্রথম ইনিংসে ফিরেন কোনো রান না করেই।

এর আগে রোববার তৃতীয় দিন সকালে দুর্দান্ত বোলিং করেছে বাংলাদেশ। পাকিস্তানকে ৪৪৫ রানে অলআউট করে দল। প্রথম সেশনে ২৪.১ ওভারে ৭৮ রানে নেয় ৪ উইকেট। লাঞ্চের পর শেষ ৩ উইকেটে শেষ পাকিস্তানের ইনিংস। তবে লিড বেশ সমৃদ্ধ স্বাগতিকদের। ২১২ রান পেছনে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে টাইগাররা।

ইনিংসে তিনটি করে উইকেট নিয়েছেন দুই পেসার রুবেল হোসেন ও আবু জায়েদ চৌধুরি রাহি।

সংক্ষিপ্ত স্কোর-

বাংলাদেশ ১ম ইনিংস: ৮২.৫ ওভারে ২৩৩/১০ (তামিম ৩, সাইফ ০, শান্ত ৪৪, মুমিনুল ৩০, মাহমুদউল্লাহ ২৫, মিঠুন ৬৩, লিটন ৩৩, তাইজুল ২৪, রুবেল ১, আবু জায়েদ ০, ইবাদত ০*; আফ্রিদি ৪/৫৩, আব্বাস ২/১৯, নাসিম ১/৬১ ও হারিস ২/১১)।

পাকিস্তান ১ম ইনিংস: ১২২.৫ ওভারে ৪৪৫/১০ (মাসুদ ১০০, আবিদ ০, আজহার ৩৪, বাবর ১৪৩, শফিক ৬৫, হারিস ৭৫, রিজওয়ান ১০, ইয়াসির ৫, আফ্রিদি ৩, আব্বাস ১* নাসিম ২; ইবাদত ১/৯৭, আবু জায়েদ ৩/৮৬, রুবেল ৩/১১৩, তাইজুল ২/১৩৯)।

এ সম্পর্কিত আরও খবর