স্পিন বিষে নীল বাংলাদেশ!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 14:03:00

বিনা উইকেটে ৫০ রান। সেই অবস্থান থেকে হঠাৎ করেই বাংলাদেশ যেন গড়িয়ে পড়ল! চোখের পলকেই যেন ৬৫ রানে ৪ উইকেট হারিয়ে দিশেহারা বাংলাদেশ।

এই চার উইকেটের সবগুলোই শিকার করলেন একজন বোলার। রবি বিশ্নয়। ভারতীয় এই লেগস্পিনারের শুরুর ৫ ওভারের বোলিং বিশ্লেষণটা ছিল এমন; ৫-১-১২-৪!

ট্রফি জয়ের জন্য ১৭৮ রান তাড়ায় নামা বাংলাদেশের শুরুটা হলো দুর্দান্ত। ভারতের দুই পেসার কার্তিক ত্যাগী ও সুশান্তকে সহজেই খেলে দিলেন বাংলাদেশের দুই ওপেনার তানজিদ হাসান ও পারভেজ হোসেন ইমন। মাত্র ৮.১ ওভারে বাংলাদেশের স্কোরবোর্ডে জমা হল কোনো ক্ষতি ছাড়াই ৫০ রান। ভারত তাদের প্রথম ৮.১ ওভারে জমা করেছিল ১ উইকেটে মাত্র ১৫ রান। কিন্তু এত ভালো শুরু করার পরও বাংলাদেশ সেটা ধরে রাখতে পারল না। উইকেট পড়ছে না দেখে ভারত অধিনায়ক ৯ নম্বর ওভারে এসে কৌশল বদলে ফেলেন।

আক্রমণে স্পিন আনলেন। এবং রবি বিশ্নয়ের সেই ওভারের দ্বিতীয় বলেই তানজিদ হাসান তামিম হাঁটুগেড়ে মিড-উইকেট দিয়ে বিশাল ছক্কা হাঁকালেন। সেই ছক্কা তানজিদকে একটু অতিমাত্রায় উচ্চাভিলাসিতায় ডোবাল! বিশ্নয়ের ওভারের পঞ্চম বলে আরেকটি ছক্কা হাঁকানোর লোভে পেয়ে বসল তাকে। সেই লোভেই উইকেট হারালেন তানজিদ। বলা যায় উইকেট বিলিয়ে দিয়ে এলেন!

বিশ্নয় তার তৃতীয় ওভারে এসে ফেরাল সেমিফাইনালে বাংলাদেশের জয়ের নায়ক মাহমুদুল হাসান জয়কে। বিশ্নয়ের গুগলি বুঝতেই পারেননি জয়। ১২ বলে ৮ রান করে ফিরেন তিনি। ৬২ রানে দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ। সমস্যা আরো বাড়ল খানিকবাদে পিঠের চোট নিয়ে যখন মাঠ ছাড়তে বাধ্য হলেন ওপেনার পারভেজ হোসেন ইমন।

উইকেটে তখন বাংলাদেশের নতুন দুই ব্যাটসম্যান। আর বল হাতে রবি বিশ্নয়কে তখন উইকেট শিকারের নেশা যেন পেয়ে বসেছে। বিশ্নয়ের ফুল লেংথে পড়া বল তৌহিদ হৃদয় পেছনের পায়ে খেলতে গিয়ে বিপদকে ডেকে আনেন। বল তার পেছনের পায়ে লাগে। পরিষ্কার এলবি।

তৃতীয় উইকেট খোয়াল বাংলাদেশ।

বিশ্নয়ের পঞ্চম ওভারে শাহাদাত কি খেলতে গেলেন, সেটা বোঝা মুশকিল! বল মিস করলেন। কিন্তু ক্রিজে পা নিতে একটু দেরি করে ফেললেন। বিদ্যুৎগতিতে সেই সুযোগ কাজে লাগিয়ে স্ট্যাম্পি করলেন উইকেটকিপার জুুরেল।

বাংলাদেশ হারাল চতুর্থ উইকেট।

পেসার সুশান্ত মিশ্র তার দ্বিতীয় স্পেলের প্রথম বলেই এসে বাংলাদেশের ইনিংসে বড় ধাক্কা দিলেন। ব্যাটসম্যান শামীম হোসেন যে কায়দায় শটস খেললেন সেটাকে শট নয়, ‘আত্মহত্যা’ বলে! ১৮ বলে ৭ রান করে শামীম দলের সমস্যা বাড়িয়ে ফিরলেন।

বাংলাদেশের স্কোরবোর্ডের চেহারা তখন ২০.১ ওভারে ৮৫ রানে ৫ উইকেট!

হাত বাড়ানো দূরত্বে থাকা বিশ্বকাপ ট্রফিকে তখন হঠাৎ অনেক দূরের অলীক বস্তু মনে হচ্ছিল!

এ সম্পর্কিত আরও খবর