সকালের সেশনেই বাংলাদেশের বড় হার

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 17:38:15

রাওয়ালপিন্ডি টেস্টের চতুর্থদিনের সকাল শুরু হলো একটাই অপেক্ষা নিয়ে-বাংলাদেশ কখন হারছে? সকালের প্রথম ওভারের শেষ বলেই ফিরে গেলেন মুমিনুল। লাঞ্চের আগেই ম্যাচ জিতে নেয়ার পাকিস্তান তাদের চেষ্টা পথে আরেকটু এগিয়ে গেল। সকালে ধসের সেই শুরু। অলআউট হতে বেশি সময় নিল না বাংলাদেশ। গুটিয়ে গেল ১৬৮ রানে। ইনিংস ও ৪৪ রানের বড় ব্যবধানে পাকিস্তান জিতে নিল রাওয়ালপিন্ডি টেস্ট।

চতুর্থদিনের সকালে মাত্র ১৭.২ ওভারে শেষ বাংলাদেশের ইনিংস। এই সময়ে বাকি ৪ উইকেটে বাংলাদেশ মোটে ৪২ রান যোগ করে।

৬ উইকেটে ১২৬ রান নিয়ে চতুর্থদিনের সকালের খেলা শুরু করে বাংলাদেশ। গুটিয়ে যায় ১৬৮ রানে। আগের দিনের ৩৭ রান নিয়ে অপরাজিত মুমিনুল হক মাত্র ৪ রান যোগ করে আউট। পেসার শাহীন খান আফ্রিদির নিচু হয়ে আসা বলের গতিতে পরাস্ত হন বাংলাদেশ অধিনায়ক। আম্পায়ার এলবিডব্লুর সিদ্ধান্ত জানিয়ে আঙ্গুল তোলেন। রিভিউ নিয়েও রক্ষা পাননি মুমিনুল।

জয়ের ঘ্রাণ পাওয়া পাকিস্তান অধিনায়ক সকাল থেকে আক্রমণাত্মক ফিল্ডিং সাজান। দুই স্লিপ, সিলি পয়েন্ট, শর্ট লেগ ঘিরে ক্যাচিং পজিশনে থাকেন ফিল্ডাররা। সকালের শুরুর ১০ ওভারে বাংলাদেশ মাত্র ২১ রান তুলে, হারায় মুমিনুলের প্রাইজ উইকেট।

 লেজের সারির ব্যাটসম্যানদের নিয়ে লিটন দাস একপাশ আঁকড়ে লড়াই চালিয়ে যাওয়ার চেষ্টা করেন। তবে পাকিস্তানের বোলিংয়ের বিরুদ্ধে তেমন কোন জবাবই যে খুঁজে পায়নি বাংলাদেশ।

সকালের সেশনে দ্বিতীয় শিকার হয়ে ফিরলেন রুবেল হোসেন। মোহাম্মদ আব্বাসের স্কিড করা বলে রুবেলও এলবিডব্লু। রিভিউ নেবেন কি নেবেন না-এই চিন্তা করতে করতে দেখেন রিভিউ নেয়ার সময় শেষ!

ইয়াসির শাহ’র ওভারে লিটন দাস ছক্কা হাঁকিয়েছিলেন, কিন্তু সেই ওভারেই ঠিকই বদলা নিলেন পাকিস্তানি এই লেগস্পিনার। সুইপ খেলতে গিয়ে বল মিস করেন লিটন। বলটা লাগে তার প্যাডে। আপিল উঠে এলবির। কিন্তু আম্পায়ার তাতে সাড়া দেননি। সঙ্গে সঙ্গে ইয়াসির শাহ রিভিউ নেন। রিভিউ জানাল-লিটন পরিস্কার আউট!

চতুর্থদিনের সকালেও রাওয়ালপিন্ডির উইকেট ব্যাটিং সহায়কই ছিল। কিন্তু বাংলাদেশ সেই সহায়তা আদায় করতে পারল কই? প্রথম ইনিংসের চেয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংটা হলো আরো ভঙ্গুর। ২৩৩ এর পিঠে ১৬৮ রান।

প্রথম ইনিংসের চেয়ে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের ভুলের মাত্রাও বেশি। দ্বিতীয় দফায় শুরুর চার ব্যাটসম্যান উইকেটে সেট হয়েও ইনিংসটা বড় করতে পারলেন না।

এপ্রিলের প্রথম সপ্তাহে পাকিস্তানের মাটিতে সিরিজের দ্বিতীয় টেস্টে নামার আগে বাংলাদেশ দল সামনে অনেক হোমওয়ার্ক বাকি।

এ সম্পর্কিত আরও খবর