আয়ারল্যান্ড সফরে ‘এ’ দলে মুমিনুল-সৌম্য-তাসকিন

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 02:27:13

 

শক্তিশালী দল নিয়েই আয়ারল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশ ‘এ’ দল। যেখানে আছেন জাতীয় দল থেকে বাদ পড়া বেশ কয়েকজন ক্রিকেটার। সফরে টি-টুয়েন্টি দলের নেতৃত্বে রাখা হয়েছে সৌম্য সরকারকে। আর ওয়ানডে দলের সহ-অধিনায়ক এই ব্যাটসম্যান। তার পাশাপাশি দলে আছেন ইনজুরি কাটিয়ে উঠা পেসার তাসকিন আহমেদ। আর ওয়ানডে দলের অধিনায়কত্ব করবেন মুমিনুল হক সৌরভ।

একইসঙ্গে জাতীয় দল থেকে বাদ পড়া ক্রিকেটার নুরুল হাসান সোহানের সঙ্গে তরুন ক্রিকেটাররাও আছেন স্কোয়াডে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দীর্ঘ মেয়াদী পরিকল্পনার অংশ হিসেবেই প্রস্তুত করেছে ‘এ’ দলকে। এটি হয়ে উঠবে জাতীয় দলে উঠার প্লাটফর্ম। বাদ পড়া ক্রিকেটার আর তরুন উদীয়মানদের জায়গা হবে এখানেও। এরই অংশ হিসেবে অভিজ্ঞ আর তারুন্যের মিশেলেই আয়ারল্যান্ড সফরের জন্য সোমবার দল ঘোষণা করেছেন নির্বাচকরা।

পাঁচটি ওয়ানডে ও তিনটি টি-টুয়েন্টি ম্যাচ খেলতে বাংলাদেশ ‘এ’ দল আয়ারল্যান্ডের পথে ঢাকা ছাড়বে ২৭ জুলাই।

২৮ জুলাই ডাবলিনে পা রাখবেন সৌম্য সরকাররা। এরপর ১ আগষ্ট আইরিশ ‘এ’ দলের সঙ্গে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ খেলতে নামবে দল। পরের চারটি ওয়ানডে ম্যাচ যথাক্রমে ৩, ৫, ৮, ১০ আগস্ট।

এই ম্যাচে দলকে নেতৃত্বে দেবেন অভিজ্ঞ মুমিনুল। এর অর্থ নির্বাচকরা আবারো ওয়ানডের জন্য ভাবছেন তাকে। এমনিতে টেস্ট স্পেশালিস্ট হিসেবেই নিজের একটা অবস্থান করে নিয়েছিলেন তিনি। এবার ওয়ানডেতেও ফেরার তার জন্য পথ তৈরি করে দিল বিসিবি।

টি-টুয়েন্টি সিরিজের নেতৃত্বে থাকবেন আরেক অভিজ্ঞ ক্রিকেটার সৌম্য সরকার। সর্বশেষ শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষেও খেলেছেন তিনি। সিলেটে সেই ওয়ানডে সিরিজ ১-১ সমতায় শেষ হয়েছে।

আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে ১৩, ১৪ ও ১৭ আগস্ট অনুষ্ঠিত হবে টি-টুয়েন্টি সিরিজের ম্যাচ তিনটি। এরপর ১৮ আগস্ট ঢাকার উদ্দেশ্যে ডাবলিন ছাড়বে বাংলাদেশ ‘এ’ দলের ক্রিকেটাররা।

দল:

সৌম্য সরকার (টি-টুয়েন্টি দলের অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, ফজলে মাহমুদ রাব্বি, মুমিনুল হক (ওয়ানডেতে অধিনায়ক), আফিফ হোসেন, সৈয়দ খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, আল আমিন জুনিয়র, জাকির হাসান, নাঈম হাসান, সানজামুল ইসলাম, নুরুল হাসান সোহান, সাইফ উদ্দিন, মিজানুর রহমান, সাইফ হাসান ও তাসকিন আহমেদ।

এ সম্পর্কিত আরও খবর