ফ্রন্ট ফুট নো বলের সিদ্ধান্ত নেবেন টিভি আম্পায়ার

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-26 00:33:35

ক্রিকেটে সঠিক সিদ্ধান্ত নিতে আম্পায়াররা প্রযুক্তির সহায়তা নিচ্ছেন বেশ লম্বা সময় ধরে। এবার ফ্রন্ট ফুট নো বল বা ওভার স্টেপিংয়ের সিদ্ধান্তও চলে যাচ্ছে পুরোপুরি প্রযুক্তির হাতে। ফ্রন্ট ফুটের নো বলের ব্যাপারে টিভি আম্পায়ারের সঙ্গে আলোচনা করার পরই যেন মাঠের আম্পায়ার সিদ্ধান্ত দেন- তেমন নির্দেশনাই দিচ্ছে আইসিসি। এখন থেকে টিভি আম্পায়ার বোলারের প্রতিটি বল পর্যবেক্ষণ করবেন। বোলার ওভার স্টেপিং করেছেন কিনা- সেটা তিনি টিভিতে আগে দেখে তারপর মাঠের আম্পায়ারকে জানাবেন। মাঠের আম্পায়ার সেই সিদ্ধান্ত পালন করবেন।

এর আগে দেখা গেছে মাঠের আম্পায়ার ফ্রন্ট ফুট নো বলের ব্যাপারে এককভাবে যেসব সিদ্ধান্ত দিয়েছেন তাতে অনেক ভুল ছিল। পুরোপুরি ওভারস্টেপিং না করা সত্ত্বেও আম্পায়াররা নো বলের ভুল কল দিয়েছেন। সেই ভুল থেকে বেরিয়ে আসতে এখন এই সিদ্ধান্তের ক্ষেত্রে প্রযুক্তির সহায়তা নেওয়ার পরিকল্পনা স্থির করেছে আইসিসি।

সাম্প্রতিক সময়ে ১২টি ম্যাচের ৪৭১৭টি বলে আইসিসি এই প্রযুক্তির ব্যবহার করেছে। যেখানে নির্ভুলভাবে ফ্রন্ট ফুটের ১৩টি নো বল কল করেছেন টিভি আম্পায়ার।

চলতি মাসের শেষ সপ্তাহে অস্ট্রেলিয়ায় শুরু হওয়া নারীদের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ফ্রন্ট ফুট নো বলের ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার শুরু করা হবে।

আইসিসির জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডিস এই প্রসঙ্গে বলেন- ‘ক্রিকেট মাঠে সঠিক সিদ্ধান্তের ক্ষেত্রে প্রযুক্তির সহায়তা নেওয়া হচ্ছে। এতে করে সঠিক সিদ্ধান্তের রেকর্ডও ভালো হচ্ছে। ফ্রন্ট ফুট নো বলের ক্ষেত্রেও ভুলের মাত্রা কমানোর জন্য প্রযুক্তির ব্যবহার আমাদের অনেক কাজে দেবে। খালি চোখে নো বলের সঠিক সিদ্ধান্ত দেওয়া অনেক সময় আম্পায়ারদের জন্য বেশ কঠিন হয়ে পড়ে। যদিও ক্রিকেট ম্যাচে নো বলের ঘটনা খুব কম ঘটে। তবে এসব নো বলের ক্ষেত্রে অবশ্যই সঠিক সিদ্ধান্তের প্রয়োজন রয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর