শ্রীলঙ্কার স্পিন বিষে দক্ষিণ আফ্রিকা নীল!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-23 07:23:56

জানাই ছিল এই ম্যাচের ফল কি হতে যাচ্ছে। সেই অপেক্ষার প্রহর শেষ হল চতুর্থদিনের লাঞ্চ বিরতির ৪০ মিনিট পরে। ২৯০ রানে গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। ১৯৯ রানের বড় জয়ের সঙ্গে পরিস্কার ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের উৎসবে মাতলো শ্রীলঙ্কা। দুই টেস্টের সিরিজে দক্ষিণ আফ্রিকা কোন প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেনি। শ্রীলঙ্কার স্পিনারদের কাছে অসহায় ভঙ্গিতে আত্মসমর্পণ করেছে। গলের পর কলম্বোতেও সেই একই চিত্র!

কলম্বো টেস্টে দক্ষিণ আফ্রিকার ২০ উইকেটের সবগুলোই শিকার করেছেন শ্রীলঙ্কার স্পিনাররা। দুই টেস্টের সিরিজে দক্ষিণ আফ্রিকার ৪০ উইকেটের মধ্যে ৩৭টির পতনই স্পিনের ছোবলে! এই পরিসংখ্যানই পরিস্কার জানাচ্ছে স্পিন সহায়ক উইকেটে দক্ষিণ আফ্রিকা এখনো শক্তপোক্ত হতে পারেনি।

কলম্বোর শেষ ইনিংসে ম্যাচ জেতার জন্য দক্ষিণ আফ্রিকার সামনে ৪৯০ রানের প্রায় অসম্ভব টার্গেট দাড় করায় শ্রীলঙ্কা। তৃতীয়দিনের শেষেই ১৩৯ রানে ৫ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা বড় বিপর্যয়ের মুখে পড়ে। ওয়ানডাউন ব্যাটসম্যান তেউনিস ডি ব্রুইন এবং মিডলঅর্ডারে টেম্বা বাভুমা কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। সেই চেষ্টার সুবাদে ডি ব্রুইন সেঞ্চুরির দেখাও পেয়ে গেলেন। বাভুমার ব্যাট থেকে আসে ৬৩ রানের ইনিংস।

চতুর্থদিন লাঞ্চের পর স্পিনার রঙ্গনা হেরাথ স্বমুর্তিতে আর্বিভুত হন। তুলে নেন পাঁচটি উইকেট। আগের দিনের একের সঙ্গে এই ইনিংসে তার সংগ্রহ দাড়ায় ৯৮ রান খরচায় ৬ উইকেট। ম্যাচের চতুর্থ ইনিংসে হেরাথের হাতে বল মানেই সাফল্যে। নিজের পুরানো সেই পারফরমেন্সের পরিসংখ্যানটা এই ম্যাচেও ঠিক রাখলেন শ্রীলঙ্কার এই তারকা স্পিনার। দুই টেস্টে তার শিকার সংখ্যা ১২। তবে সিরিজে সবচেয়ে বেশি ১৬টি করে উইকেট পেয়েছেন দিলরুয়ান পেরেইরা ও দক্ষিণ আফ্রিকার লেগস্পিনার কেশব মহারাজ।

দুই টেস্ট সিরিজে জয়ী শ্রীলঙ্কা এখন পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে বেশ আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে। সিরিজের প্রথম ম্যাচটি হবে ২৯ জুলাই, ডাম্বুলায়। টেস্ট সিরিজে সব হারানো দক্ষিণ আফ্রিকা পারবে ওয়ানডে সিরিজে ঘুরে দাড়াতে?

কলম্বো টেস্টের সংক্ষিপ্ত স্কোর :

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৩৩৮/১০ (গুনাথিলাকা ৫৭, কারুনারতেœ ৫৩, ধনাঞ্জয় ৬০, আকিলা ৪৩, মহারাজ ৯/১২৯) শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: ২৭৫/৫ ডিক্লেয়ার্ড (গুনাথিলাকা ৬১, কারুনারত্নে ৫৯*, ম্যাথুস ৭১*, মহারাজ ৩/১৫৪) দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ১২৪/১০(৩৪.৫ ওভারে, ফ্যাপ ডু প্লেসি ৪৮, ডি কক ৩২, পেরেইরা ৪/৪০, ধনঞ্জয়া ৫/৫২, হেরাথ ১/৩২)।

দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস: ২৯০/১০ (এলগার ৩৭, ব্রুইন ১০১, বাভুমা ৬৩, হেরাথ ৬/৯৮, পেরেইরা ২/৯০, আকিলা ২/৬৭)। ফল: দক্ষিণ আফ্রিকা ১৯৯ রানে জয়ী। ম্যাচসেরা: দ্বিমুথ কারুনারত্নে। সিরিজসেরা: দ্বিমুথ কারুণারত্নে।

সিরিজের ফল: শ্রীলঙ্কা ২-০ ব্যবধানে জয়ী।

এ সম্পর্কিত আরও খবর