ফিক্সিংয়ের অভিযোগ উড়িয়ে দিলেন ম্যাক্সওয়েল

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 09:26:13

তিন বছর পরে টেস্ট দলে জায়গা পেয়ে খেলতে নেমেছিলেন রাঁচি টেস্টে। আর ভারতের বিপক্ষে সেই টেস্টের ১ম ইনিংসে তার ব্যাট থেকে এসেছিল দারুণ এক সেঞ্চুরি। ২০১৭ সালের মার্চে খেলা সেই টেস্ট ম্যাচটিতে নাকি ফিক্সিং করেছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। কাতারের গণমাধ্যম আল জাজিরার এক অনুসন্ধানী প্রতিবেদনে  এমনই তথ্য উঠে আসে। জানা যায়  অস্ট্রেলিয়ার দুজন ক্রিকেটারও নাকি গড়াপেটায় জড়িত। কিন্তু সেই অভিযোগ উড়িয়ে দিলেন ম্যাক্সওয়েল। এই অজি জানালেন, প্রতিবেদনটি একেবারেই মিথ্যে!

আল জাজিরা জানায়, ২০১৭ সালে রাঁচি টেস্টে ভারতের বিপক্ষে স্পট ফিক্সিং করেন একাধিক অস্ট্রেলিয়ান ক্রিকেটার। যারমধ্যে তারা শুধু ম্যাক্সওয়েলকেই সনাক্ত করতে পেরেছে। যদিও সেই অভিযোগ শুনে বিস্মিত ২৯ বছর বয়সী এই ক্রিকেটার। এমন অভিযোগের কোন ভিত্তি নেই বলেই দাবী তার।

এনিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে আবেগপ্রবণও হয়ে উঠেন তিনি। জানান, ‘এমন অভিযোগের কথা শুনে আমি বিস্মিত হচ্ছি। এটা সত্যিই কষ্টকর এক ব্যাপার। এমন এক ম্যাচকে নিয়ে অভিযোগ- যে ম্যাচটি ঘিরে আমার সুখস্মৃতি আছে। তিন বছর পর টেস্ট খেলতে নেমেই ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি পেলাম। এরপর সতীর্থ স্টিভেন স্মিথকে জড়িয়ে ধরার পর কি যে ভাল লাগল। এই প্রতিবেদন আমার ক্যারিয়ারকে কলঙ্কিত করার চেস্টা ছাড়া কিছুই নয়। একজন ক্রিকেটারের ক্যারিয়ারের সেরা মূহুর্তকে কলঙ্কিত করা নির্মম ব্যাপার।’

এ অবস্থায় ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ) পাশেই পাচ্ছেন এই অলরাউন্ডার। গ্লেন ম্যাক্সওয়েলের বিপক্ষে ফিক্সিংয়ের অভিযোগ উঠলেও ক্রিকেট কর্তারা এই বিষয়টা তদন্ত করতে আগ্রহী নন। প্রতিবেদনটি তারাও গুরুত্ব দিচ্ছেন না। এ কারণে ম্যাক্সওয়েলকে জিজ্ঞাসাবাদ করার প্রয়োজনও মনে করেনি সিএ। এর অর্থ আল জাজিরার প্রতিবেদন তার ক্যারিয়ারে কোন প্রভাব ফেলছে না।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড এরইমধ্যে জানিয়েছেন, তাদের কোন ক্রিকেটারই ফিক্সিংয়ের সঙ্গে জড়িত নয়। এ কারণে কোন গণমাধ্যমের প্রতিবেদনকেই এখন আমলে নেবেন না তারা!

এ সম্পর্কিত আরও খবর