চলেই গেলেন ‘‌মিউনিখের নায়ক’‌

ফুটবল, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 12:46:49

তার জীবনের গল্পটা সিনেমাকেও যেন হার মানায়! মিউনিখে ১৯৫৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল দলের সেই ট্র্যাজেডির কথা তো অনেকেরই জানা। ইউরোপিয়ান কাপে রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে ম্যাচ শেষে ইংল্যান্ডে ফিরতে গিয়েই দুর্ঘটনায় পড়ে রেড ডেভিলরা। মিউনিখে ভয়াবহ সেই বিমান দুর্ঘটনায় ম্যানচেস্টার ইউনাইটেডের সাতজন খেলোয়াড় ঘটনাস্থলেই প্রাণ হারান। পরে আরও দু'জন চলে যান না ফেরার দেশে। সব মিলিয়ে মারা যান ২৩জন।

সেই দুর্ঘটনায় ভাগ্যক্রমে বেঁচে যান গোলরক্ষক হ্যারি গ্রেগ। তারপর ১৯৬৬ সাল পর্যন্ত খেলে গেছেন ফুটবল। খেলা ছাড়লেও ফুটবলে জড়িয়ে থেকেছেন দীর্ঘদিন। এবার জীবন যুদ্ধে হেরেই গেলেন গ্রেগ। ম্যানইউ ও ‍উত্তর আয়ারল্যান্ডের সাবেক গোলকিপার ৮৭ বছর বয়সে চলে গেলেন না ফেরার দেশে।

সোমবার গ্রেগের মৃত্যুর খবরটি জানায়, তারই ফাউন্ডেশন।

তাকে বলা হয় ‘‌মিউনিখের নায়ক’‌। কারণটাও সংগত। মিউনিখে ১৯৫৮ সালের ৬ ফেব্রুয়ারি বিমান দুর্ঘটনার পর নিজে আহত অবস্থাতেও তিনি সতীর্থদের উদ্ধারে নেমে পড়েন। অসীম সাহসিকতায় উদ্ধার করেন সতীর্থ ববি চার্লটন, জ্যাকি ব্লাঞ্চফ্লাওয়ার ও ডেনিস ভায়োলেট সহ অন্যান্যদের। তিনি একজন নারী ও তার শিশু সন্তান আর ম্যানেজার স্যার ম্যাট বাসবিকেও দুর্ঘটনাস্থল থেকে উদ্ধার করেন।

১৯৫৭ সালে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল গোলকিপার হিসেবে ২৩,৫০০ পাউন্ডে ম্যানচেস্টার ইউনাইটেডে নাম লেখান গ্রেগ। এরপরের বছর বিশ্বকাপে ভোটে সেরা গোলকিপার হয়েছিলেন তিনি। প্রিমিয়ার লিগে ১৯৫৭-১৯৬৬ মৌসুম অব্দি ২১০ ম্যাচে ছিলেন ম্যানইউর গোলপোস্টের সামনে। তাকে ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটির ইতিহাসের অন্যতম সেরা গোলকিপার হিসেবেই ধরা হয়।

১৯৫৪ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত উত্তর আয়ারল্যান্ডের হয়ে গ্রেগ খেলেন ২৫ ম্যাচ। খেলা ছেড়ে স্টোক সিটি, সোয়ানসি সিটিসহ বেশ কয়েকটি ক্লাবের ম্যানেজার হয়েছিলেন তিনি। তারপর দীর্ঘ সময় কেটেছে বিশ্রামের জীবন। এবার মিউনিখের সেই নায়ক চলে গেলেন চিরতরে।

এ সম্পর্কিত আরও খবর