ফিফা বর্ষসেরার সেরা দশে নেই নেইমার

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-12 11:25:14

এবারো ফিফার বর্ষসেরার সেরা দশজনের তালিকায় আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। বিস্ময়কর হলেও সত্য মঙ্গলবার ঘোষিত সংক্ষিপ্ত এই তালিকায় জায়গা পাননি ব্রাজিলের ফুটবলার নেইমার। ইনজুরি কারণে মৌসুমের পুরোটা খেলতে না পারায় সেরা দশে নেই তিনি। প্যারিস সেন্ট জার্মেইয়ের হয়ে খেলতে গিয়ে ইনজুরিতে পড়েন নেইমার। এরপর বিশ্বকাপে ফিরলেও দলের জন্য তেমন কিছু করা হয়নি।
মঙ্গলবার ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা তাদের ওয়েবসাইটে ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। এখান থেকেই একজন হবেন ২০১৮ সালের বর্ষসেরা ফুটবলার।
এবারো সেরা দৌড়ে আছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার আর্জেন্টিনার মেসি আর গতবারের বিজয়ী পর্তুগালের রোনালদো। রিয়াল মাদ্রিদকে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ এনে দিয়ে লড়াইয়ে ফেভারিট রোনালদো। পাশাপাশি বিশ্বকাপে তার দল ব্যর্থ হলেও নিজে হ্যাটট্রিক ছাড়াও দুর্দান্ত খেলেছেন।
সাফল্যে কম যাননি বার্সেলোনার আর্জেন্টাইন মহা তারকা লিওনেল মেসিও। লা লিগা ও কোপা দেল রে জেতা এই ফুটবলার গত মৌসুমে করেছেন ৩৪ গোল। পেয়েছেন স্পেনের শীর্ষ লিগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি ও ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন শু। যদিও রাশিয়া বিশ্বকাপে তেমন কিছুই করতে পারেননি তিনি।

বিশ্বসেরা ফুটবলারের দৌড়ে এগিয়ে আছেন এবার লুকা মডরিচ। প্রথমবারের মতো ক্রোয়েশিয়া বিশ্বকাপের ফাইনালে উঠেছে তার হাত ধরে। আর নিজে হয়েছেন এবারের বিশ্বকাপের সেরা ফুটবলার। একইসঙ্গে ক্লাব ফুটবলে রিয়ালের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয় তো আছেই।

বর্ষসেরা দৌড়ে আছেন ফ্রান্সকে বিশ্বকাপ এনে দেওয়া ফুটবলার কিলিয়ান এমবাপে আর
আন্তোয়ান গ্রিজমান। এমন কী লিভারপুলের হয়ে লিগে দুর্দান্ত খেলা মিসরের মোহাম্মদ সালাহ সালাহ আছেন সেরা দশে। আছেন রাশিয়া বিশ্বকাপে গোল্ডেন বুট জেতা ইংল্যান্ডের হ্যারি কেইন। সঙ্গে রয়েছেন
ফ্রান্স ও রিয়াল মাদ্রিদের রাফায়েল ভারানে। আছেন বেলজিয়ামের ইডেন হ্যাজার্ডও।
সেরা ফুটবলার নির্ধারিত হবে এখন ভোটাভুটিতে। ফিফার সব সদস্য দেশের কোচ, অধিনায়ক আর সাংবাদিকদের পাশাপাশি সাধারণ সমর্থকরাও ভোট দেবেন। সেরা ফুটবলার নির্বাচনে প্রত্যেকে সমান ২৫ শতাংশ করে অবদান রাখবেন। ১০ আগস্টের মধ্যে ফিফা ওয়েবসাইটে এই ভোট দিতে পারবেন সবাই।

সেপ্টেম্বরে এরমধ্য থেকে তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে ফিফা। আগামী ২৪ সেপ্টেম্বর ফিফার অ্যাওয়ার্ড নাইটে সেরা ফুটবলারের হাতে উঠবে বর্ষসেরার ট্রফি।

সেরা দশ ফুটবলার : ক্রিশ্চিয়ানো রোনালদো, কেভিন ডে ব্রুইনে, আন্তোয়ান গ্রিজমান, ইডেন হ্যাজার্ড, হ্যারি কেইন, কিলিয়ান এমবাপে, লিওনেল মেসি, লুকা মডরিচ, মোহাম্মদ সালাহ, রাফায়েল ভারানে।

এ সম্পর্কিত আরও খবর