নাঈমের জোড়া আঘাত, দেখে-শুনে খেলছে জিম্বাবুয়ে

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মিরপুর থেকে | 2023-08-28 23:15:39

সকাল ভিন্ন ইঙ্গিত দিচ্ছিল মিরপুরে। জিম্বাবুয়ের রান যখন ৭ তখনই আনন্দে ভেসেছিল টাইগার শিবির। মনে হচ্ছিল দিনভর বুঝি এভাবেই উইকেট শিকারে ব্যস্ত থাকবেন বোলাররা। কিন্তু সূর্যের আলো যতো প্রখর হয়েছে দৃশ্যপট শুধুই পাল্টেছে। হোম অব ক্রিকেটের ব্যাটিং স্বর্গে দাপুটে স্বাগতিক বোলারদের সামাল দিয়েছে জিম্বাবুয়ে।

তার পথ ধরেই সফরের একমাত্র টেস্টের প্রথম দিনের চা বিরতির সময় সফরকারীদের ১ম ইনিংসে সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ৬০ ওভারে ১৫০ রান। রান রেট ২.৫! ধীরগতি থাকলেও মিরপুরের সবুজ উইকেটে প্রথম দুটো সেশন মন্দ কাটেনি জিম্বাবুয়ের। তবে এমন নিস্তরঙ্গ ক্রিকেট টানতে পারেনি মিরপুরের দর্শকদের। গ্যালারি জুড়ে ক্রিকেটপ্রেমীদের সংখ্যা একেবারে হাতে গোনা!

শনিবার সকালে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস ভাগ্যটা সঙ্গে ছিল না মুমিনুল হকের। শুরুতে বল করতে নেমে অবশ্য প্রথম সেশনেই মেলে উইকেট। পেসার আবু জায়েদ চৌধুরী রাহী উদ্বোধনী জুটি ভাঙেন। আউট করেন কেভিন কাসুজাকে। রাহির অফ স্টাম্পের বাইরের বল সুইং করে কাসুজার (২) ব্যাটের কানা ছুঁয়ে জমা পড়ে নাঈম হাসানের হাতে।

শুরুর সেই ধাক্কা সামলে উঠে জিম্বাবুয়ে। প্রথম সেশনে ৩০ ওভারে ১ উইকেটে ৮০ রান তুলে তারা। প্রিন্স মাসভাউরে ও অধিনায়ক ক্রেইগ আরভিন দক্ষতার সঙ্গেই সামাল দিলেন সবকিছু। দু'জন মিলে ৯৪ বলে ফিফটি তুলে নেন।

তারপর ১০৪ বলে নিজের ফিফটি তুলে নেন মাসভাউরে। অন্য প্রান্তে আরভিনও ছিলেন সাবলীল। স্পিন-পেসে রান আটকাতে পারলেও তাদের বিচলিত করতে পারছিলেন না এবাদত, রাহি, নাঈম আর তাইজুল ইসলামরা।

তবে প্রাণও দিয়েছেন ফিল্ডাররা। নাঈম হাসানের পরপর দুই ওভারে জীবন পান প্রিন্স মাসভাউরে। এই ওপেনারের তুলে দেওয়া ক্যাচ হাতে জমাতে পারেননি স্লিপে দাঁড়ানো নাজমুল হোসেন শান্ত। এরপর লিটন দাসও ফেলে দেন বাঁহাতি এই ব্যাটসম্যানের ভাসানো ক্যাচ।

শেষ অব্দি নাঈম হাসানেরই শিকার হলেন মাসভাউরে। শতরানের জুটি গড়ে ফিরেন এই ওপেনার। ১৫২ বলে ৬৪ রানে থামেন তিনি। আরভিনকে নিয়ে মাসভাউরের দ্বিতীয় উইকেট জুটিতে ২৪১ বলে তুলেন ১১১ রান। এরপরই অভিজ্ঞ ব্রেন্ডন টেলরকেও (১০) ফিরিয়ে দেন স্পিনার নাঈম। তার জোড়া আঘাতে ম্যাচেও ফেরে টাইগাররা।

এরইমধ্যে ফিফটি তুলে নেন ক্যাপ্টেন আরভিন। ১১৭ বলে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। চা বিরতির সময় ১৪৪ বলে তার ব্যাটে ৬০ রান। অন্যপ্রান্তে সিকান্দার রাজা ৭ রানে অপরাজিত।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৬০ ওভারে ১৫০/৩ (কাসুজা ২, মাসভাউরে ৬৪, আরভিন ৬০*, টেলর ১০, রাজা ৭*; রাহী ১/৩২, নাঈম ২/৪৫)।

# প্রথম দিনের চা বিরতি পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর