তামিমের পাশে সেঞ্চুরিয়ান মুমিনুল

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মিরপুর হোম অব ক্রিকেট থেকে | 2023-08-31 06:51:28

সময়টা একেবারেই ভালো যাচ্ছিল না তার। নেতৃত্বের অভিষেকেই ভারতের মাঠে হতাশায় পুড়েছেন। তার দল দুটি টেস্টই হেরেছে আড়াই দিনে। নিজেও ব্যাট হাতে ব্যর্থ। এরপর পাকিস্তান সফরে একই দৃশ্যপট। মাথা নিচু করে ফিরতে হয়েছে তাকে। কিছুই বুঝে উঠতে পারছিলেন না মুমিনুল হক।

এক সময়ের ধারাবাহিক সেই ব্যাটসম্যানটিকে চেনাই যাচ্ছিল না। কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে লড়াইয়ের আগে বেশ আত্মপ্রত্যয়ী মনে হয়েছে তাকে। কথা দিয়েছিলেন বড় ইনিংস খেলবেন। সঙ্গে তার সতীর্থদের ব্যাটে রান আসবে। ঢাকায় একমাত্র টেস্টে কথা রাখলেন মুমিনুল। খেললেন দারুণ এক শতরান।

আগের দিনই স্বপ্ন দেখিয়েছিলেন। ৭৯ রানে শেষ করেছিলেন দিন। সোমবার মিরপুরের হোম অব ক্রিকেটে তাইতো প্রথম সেশনেই তার শতরান দেখার প্রতীক্ষায় ছিলেন সবাই। পাকিস্তানের মাঠে সম্ভাবনা জাগিয়ে ফেরার একটা শঙ্কা এখানেও ছিল। কিন্তু এবার বেশ সতর্ক মুমিনুল। দেশের মাটিতে নেতৃত্বের অভিষেকেই তুলে নেন শতরান।

জিম্বাবুয়ের বোলার ডোনাল্ড তিরিপানোর বলে কাভার ড্রাইভে বাউন্ডারি হাঁকিয়ে তুলে নেন সেঞ্চুরি। টেস্টে বাঁহাতি এই ব্যাটসম্যান পেয়ে গেলেন তার নবম সেঞ্চুরি। একই সঙ্গে স্পর্শ করেন বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি নয় সেঞ্চুরি করা তামিম ইকবালকে। অনন্য এক অর্জন।

৪০ টেস্ট খেলে ৯ সেঞ্চুরি মুমিনুলের। অন্যদিকে নিজের ৬০ নম্বর টেস্ট ম্যাচটি খেলছেন তামিম ইকবাল।

২০৮ মিনিটে ১৫৬ বলে শতরান করেন মুমিনুল। লড়ে যাচ্ছেন তিনি। ঢাকা টেস্টের তৃতীয় দিনে লাঞ্চ বিরতিতে বাংলাদেশের ১ম ইনিংসে সংগ্রহ ৩ উইকেটে ৩৫১ রান। মুমিনুল হক অপরাজিত ১১৯ রানে। অন্যপ্রান্তে মুশফিকুর রহিম পাচ্ছেন সেঞ্চুরির সুবাস। ৯৯ রানে ব্যাট করছেন আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান। টাইগারদের লিড ৮৬ রানের।

এ সম্পর্কিত আরও খবর