করোনায় হুমকির মুখে অলিম্পিক গেমস

বিবিধ, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-19 20:05:10

সময় যতোই যাচ্ছে ভয়াবহ হয়ে পড়ছে পরিস্থিতি। করোনাভাইরাস গোটা বিশ্বের কাছেই আতঙ্কের এক নাম।  ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন প্রায় তিন হাজার মানুষ। দুঃখজনক হলেও সত্য চীন থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের মোট ৪৩টি দেশে। আক্রান্তের সংখ্যা ৮০ হাজারেরও বেশি।  

প্রতিদিনই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে একেকটি দেশে। বিশেষ করে চীনের জনজীবন প্রায় স্থবির হয়ে গেছে। এই ব্যাপারটাই বেশ ভাবিয়ে তুলেছে চীনের প্রতিবেশী দেশ জাপানকে। চিন্তিত দেশটির অলিম্পিক আয়োজক কমিটিও। কারণ এ বছরের জুলাইয়ে টোকিওতে শুরু হওয়ার কথা অলিম্পিক গেমস।

কিন্তু পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া আসর আয়োজন অনেকটাই অনিশ্চিত। যেখানে করোনা মহামারির মতো হয়ে গেল, সেখানে খেলা নিয়ে ব্যস্ত থাকার সুযোগ নেই। মানবতার কথাটাও ভাবতে হচ্ছে।

এ অবস্থায় এতো বড় ক্রীড়া আসর আয়োজন করলে ঝুঁকি আরও বাড়বে। ২০৬টি দেশের প্রায় ১১ হাজার অ্যাথলিটের অংশ নেওয়ার কথা টোকিও অলিম্পিক গেমসে।

বাতিল হতে পারে এ বছরের অলিম্পিক গেমসের আসর। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এক শীর্ষ কর্তা জানালেন আসছে মে মাসের মধ্যে করোনা নিয়ন্ত্রণে আনতে না পারলে ‘টোকিও অলিম্পিক গেমস ২০২০’ বাতিল করতে পারেন তারা।

আসরটি পেছানো কিংবা ভেন্যু বদলের পরিকল্পনা নেই আন্তর্জাতিক অলিম্পিক কমিটির। অলিম্পিকের ভাগ্য নির্ধারণের জন্য এখনও দুই মাসের কাছাকাছি সময় রয়েছে।

অলিম্পিকের প্রস্তুতি বহু দিন আগে শুরু করতে হয়। এখনও বেশ কিছু ব্যবস্থা করা বাকি রয়েছে। নিরাপত্তা, অলিম্পিক ভিলেজ ও হোটেলের শেষ মুহূর্তের খুঁটিনাটি আয়োজন সম্পূর্ণ করা বাকি। এ অবস্থায় করোনা নিয়ন্ত্রণে না আসলে বাতিলই হতে পারে টোকিও অলিম্পিক গেমস!

এ সম্পর্কিত আরও খবর