কোনো কিছু প্রমাণ করার জন্য ক্রিকেট খেলিনি: মাশরাফি

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-26 03:17:49

৫ জুলাই থেকে ১ মার্চ। ক্যালেন্ডারের হিসেবে ৮ মাস। মাঝের এই লম্বা বিরতির পর ফের আন্তর্জাতিক ক্রিকেট মাঠে নামছেন মাশরাফি বিন মর্তুজা। তবে এই সময়টায় আন্তর্জাতিক ম্যাচ না খেললেও ঘরোয়া ক্রিকেটে খেলেছেন মাশরাফি। বঙ্গবন্ধু বিপিএলে খেলেছিলেন। তবে ঘরোয়া সেই টুর্নামেন্টেও পারফরম্যান্সে অনুজ্জ্বলই ছিলেন।

মাঝের সময়টায় গেছে বেশ বিতর্কের রেশে। অবসর প্রসঙ্গে বিসিবির সঙ্গে এক প্রকার জেদাজেদিই চলেছে তার। বিবৃতি এবং পাল্টা বিবৃতির সেই সময় পেরিয়ে মাশরাফি ফের মাঠে ফিরেছেন। তবে বিসিবি জানিয়ে দিয়েছে- জিম্বাবুয়ের বিপক্ষে অধিনায়ক হিসেবে এটাই আপাতত মাশরাফির শেষ সিরিজ। পরের সিরিজ থেকে নতুন অধিনায়ক ঠিক করবে বিসিবি। সেই সিরিজের দলে থাকতে হলে মাশরাফিকে পারফরম্যান্স করেই নিজেকে প্রমাণ করতে হবে।

নতুন করে নিজেকে এমন করে প্রমাণ করার প্রসঙ্গটা তুড়ি মেরে উড়িয়ে দিলেন মাশরাফি। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ২১৭টি ওয়ানডে খেলেছেন মাশরাফি। অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ৮৫টি ম্যাচ খেলেছেন। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ৪৭টি ম্যাচ। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে প্রভাবী অধিনায়ক হিসেবে মানা হয় তাকে। পেছনের এই লম্বা সময় জুড়ে এক অর্থে পারফেক্ট ক্রিকেট খেলার পর ক্যারিয়ারের শেষ লগ্নে এসে নিজেকে আবারো নতুন করে প্রমাণ করার এই জটিলতা থেকে নিজেকে সরিয়ে রাখছেন মাশরাফি- ‘কোনো কিছু প্রমাণ করার জন্য আমি কখনো ক্রিকেট খেলিনি। নিজের চেষ্টায় ক্রিকেট খেলেছি। আর সোশ্যাল মিডিয়ায় কি প্রশ্ন উঠছে সেটা আমাকে জিজ্ঞেস করে কোনো লাভ নেই। আপনার মনে কি প্রশ্ন আছে সেটাই আমাকে করুন। আবারও বলছি, আমি কখনো কারো কাছে নিজেকে প্রমাণ করার জন্য ক্রিকেট খেলিনি। আমি বাংলাদেশের হয়ে খেলেছি। বাংলাদেশ দলকে জেতানো আমাদের প্রত্যেক খেলোয়াড়ের দায়িত্ব। সেরাটা দেওয়া আমাদের দায়িত্ব। চেষ্টা করে যাওয়াটা আমাদের দায়িত্ব। সেই চেষ্টা যাতে সফল হয় সেটাই আমরাই সবসময় করে থাকি।’

এ সম্পর্কিত আরও খবর