আজকে সকালেই মনে হয়েছে এনাফ, ইটস এনাফ!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 21:39:50

বিশ্বকাপে খেলতে যাওয়ার আগে মাশরাফি বিন মর্তুজা জানিয়েছিলেন-এটাই তার শেষ বিশ্বকাপ। কিন্তু বাংলাদেশের হয়ে তার শেষ কবে? সেই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সময় চেয়েছিলেন। তবে বিশ্বকাপে মাশরাফির ব্যক্তিগত ম্লান পারফরম্যান্সের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) সিদ্ধান্তে পৌঁছে যায়-এনাফ ইটস এনাফ!

মূলত তখনই মাশরাফিকে অবসর নেওয়ার জন্য আহ্বান জানিয়ে দেয় বোর্ড। এমনকি তার বিদায়ের মানপত্র কোন রঙিন কালিতে লেখা হবে- সেই সাজ আয়োজনেও নেমে পড়ে বিসিবি। তোড়জোড় দেখে এক সময়ে মনে হচ্ছিল মাশরাফি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেই বোধকরি বাংলাদেশ ক্রিকেটের সব সমস্যা ধাঁই ধাঁই করে কেটে যাবে।

কিন্তু মাশরাফি তখনো তার সিদ্ধান্ত জানাননি। তবে তাকে ঘিরে চারধারের এই চিন্তা ও ভাবাভাবি দেখে মাশরাফি যে কিছুই ভাবছিলেন না-তাও নয়। ভাবছিলেন। অনেক ভাবছিলেন। প্রায় প্রতিদিনই ভাবছিলেন। কিন্তু কোনো সিদ্ধান্তে আসতে পারছিলেন না।

এক রাতের সিদ্ধান্তে টি-টোয়েন্টি থেকে সরে দাঁড়ানো মাশরাফি চারপাশ থেকে চলে যাও, চলে যাও’র এতো শ্লোগান শুনে ওয়ানডে ক্রিকেটে নটআউটই ছিলেন।

সেই তিনি সিলেটে সিরিজের শেষ ওয়ানডের আগে এসে জানিয়ে গেলেন অধিনায়ক হিসেবে এটাই তার শেষ ম্যাচ। তবে মাশরাফি এই ঘোষণা দেওয়ার আগেই অবশ্য বিসিবি সিরিজের দল ঘোষণার সময় জানিয়েছিল-জিম্বাবুয়ে সিরিজ শেষে তারা নতুন অধিনায়ক খুঁজবে।

অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্তে পৌঁছানোর প্রেক্ষাপট এবং সেই সময় প্রসঙ্গে মাশরাফি বলছিলেন সেটা শুনি-‘দেখুন এত ভাবাভাবি করিনি। আমার কাছে মনে হয়েছে সবাই চাচ্ছে ২০২৩ সালের বিশ্বকাপের জন্য নতুন অধিনায়ক আনার সময় হয়েছে। তো এমন সময় তো আমারও নিজেকে নিয়ে ভাবা উচিত ছিল। ভাবার চেষ্টা করেও আমি আসলে অত ভাবতে পারিনি। আর তাই আমি আসলে অত বেশি ভাবিনি। আজ সকালে মনে হয়েছে এনাফ, ইটস এনাফ। যদিও আগের দিন পর্যন্ত সিদ্ধান্তহীনতায় ছিলাম। আর যেটা বললাম, চারদিকে যে কথাগুলো হচ্ছিল সেটা আমার জায়গায় আপনি বা অন্য কেউ হলেও তাকে ভাবাবে। এটাই স্বাভাবিক প্রক্রিয়া। আমি বিশ্বাস করি, আমি পেশাদার হিসেবেই সিদ্ধান্তটা নিয়েছি। সেই সঙ্গে এটাও বিশ্বাস করতে চাই দলের পরের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া প্রসঙ্গে বিসিবি যে পেশাদারিত্বের কথা বলছে তাতে যেন তারা স্থির থাকতে পারে। পরবর্তী অধিনায়ককে অবশ্যই যথাযথ সময় দিয়ে তারপর যেন ২০২৩ সালের বিশ্বকাপ চিন্তা করা হয়।’

এ সম্পর্কিত আরও খবর