ফুটবল উৎসবের অপেক্ষায় কুমিল্লা

ফুটবল, খেলা

আবদুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা | 2023-08-29 18:32:00

দেশের ফুটবলের সবচেয়ে বড় আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগকে (বিপিএল) ঘিরে ফুটবল উৎসবে মেতে উঠতে যাচ্ছে কুমিল্লা। উৎসব তো হবেই। প্রথমবারের মতো লিগের ম্যাচ যে হতে যাচ্ছে কুমিল্লায়।

শনিবার (৭ মার্চ) উদ্বোধনী খেলায় কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে মোহামেডান স্পোর্টিং ক্লাব-বসুন্ধরা কিংসের মধ্যকার লড়াই দিয়ে শুরু হচ্ছে ফুটবল উন্মাদনা। ২০ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামটিকে হোম ভেন্যু হিসেবে বেছে নিয়েছে ঢাকা মোহামেডান স্পোর্টিং কাব। 

বিপিএলের খেলার জন্য কুমিল্লার ঐতিহ্যবাহী স্টেডিয়ামটির ইতোমধ্যে ব্যাপক সংস্কার হয়েছে। সেজেছে নতুন করে। কুমিল্লার ক্রীড়া সংগঠক এবং ক্রীড়া প্রেমীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। সবকটি খেলাকে আনন্দঘন এবং উৎসবমুখর করতে জেলা ক্রীড়া সংস্থা, জেলা ফুটবল অ্যাসোসিয়েশন এবং স্টেডিয়াম কর্তৃপক্ষ নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এসব খেলায় খেলোয়াড়সহ সকলের নিরাপত্তা নিশ্চিত করতে আগে থেকেই ব্যাপক প্রস্তুতি নিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও।

জেলা ক্রীড়া সংস্থা ও ফুটবল অ্যাসোসিয়েশন সূত্র জানায়, ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ টুর্নামেন্ট বিপিএলে মোহামেডানের ১২টি খেলা অনুষ্ঠিত হবে কুমিল্লা নগরীর প্রাণ কেন্দ্রে অবস্থিত শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে। শনিবার মোহামেডান স্পোর্টিং ক্লাবের সঙ্গে বসুন্ধরা কিংসের খেলার মধ্য দিয়ে হবে শুভ সূচনা।

প্রথম খেলার প্রায় এক মাস পর আগামী ৫ এপ্রিল মোহামেডানের মুখোমুখি হবে বাংলাদেশ পুলিশ। এরপর ৮ এপ্রিল ব্রাদার্স ইউনিয়ন, ১১ এপ্রিল রহমতগঞ্জ, ৪ মে বাংলাদেশ মুক্তিযোদ্ধা, ১৯ মে আরামবাগ ক্রীড়া সংস্থা, ২২ মে সাইফ স্পোর্টিং, ১৪ জুন শেখ রাসেল, ২৫ জুন আবাহনী লিঃ, ৩ জুলাই উত্তর বারিধারা, ২১ জুলাই চট্টগ্রাম আবাহনী লিঃ এবং শেষ ২৭ জুলাই শেখ জামালের সঙ্গে খেলবে মোহামেডান। সবকটি খেলা বিকেল ৩টা ১৫ মিনিট থেকে আরম্ভ।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতি বাদল রায় কুমিল্লা স্টেডিয়াম পরিদর্শন করেছেন গত সপ্তাহে এবং সর্বশেষ শুক্রবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ক্রীড়াক্ষেত্রে কুমিল্লা ঐতিহ্যবাহী একটি জেলা। স্টেডিয়ামের অবকাঠামো এবং মাঠ এখন খেলার জন্য পুরোপুরি প্রস্তুত। স্টেডিয়ামটির ব্যাপক সংস্কার করা হয়েছে। আধুনিক গ্যালারি, প্যাভিলিয়ন, মিডিয়া বক্সসহ প্রয়োজনীয় সবকিছুই সংযোজন করা হয়েছে। ১৮০ ফুট দৈর্ঘ্য ও ১৩২ ফুট প্রস্থের এই স্টেডিয়ামে ২০ হাজার দর্শক একসাথে খেলা উপভোগ করতে পারবেন।’

কুমিল্লার জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি আবুল ফজল মীর বলেন, ‘বিপিএলে কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামটি মোহামেডানের হোম ভেন্যু। যার ফলে এর মাধ্যমে কুমিল্লার ফুটবলেরও ব্যাপক উন্নয়ন হবে।

জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি আরফানুল হক রিফাত বলেন, ‘আমরা সকলকে নিয়ে বিপিএলের খেলাগুলো সুন্দরভাবে সম্পন্ন করতে পারব বলে আশা করছি। কুমিল্লায় ১২টি খেলা। এই ১২টি খেলা থেকে অর্জিত অর্থ কুমিল্লার ফুটবল খেলার উন্নয়নে ব্যয় হবে।’

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান ফারুক রোমেন বলেন, ‘অবকাঠামো, মাঠ সকল দিক থেকে পরিপূর্ণ কুমিল্লা শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত স্টেডিয়াম।’

সাবেক ফুটবলার প্রনব কুমার দে বানু বলেন, ‘ঐতিহ্যবাহী মোহামেডান ফুটবল দল তাদের নিজস্ব ঘরের মাঠ হিসেবে কুমিল্লা স্টেডিয়ামকে বেছে নেওয়ার কারণে কুমিল্লার সাবেক, বর্তমানসহ সকল ফুটবলার এবং ক্রীড়ার সাথে জড়িত সকলেই আনন্দিত। সেই সাথে এই আয়োজনের জন্য কুমিল্লাও ইতিহাসের সাক্ষী হয়ে থাকবে।’

স্টেডিয়ামটির টিকিটের সর্বনিম্ন মূল্য ২০ টাকা। এই টাকায় মিলবে পূর্ব গ্যালারির টিকিট। আর পশ্চিম গ্যালারির টিকিটের দাম ৩০ টাকা। অগ্রিম টিকিট পাওয়া যাবে কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার অফিস ও ভ্রাম্যমাণ গাড়িতে। এছাড়া খেলার দিন কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামের কাউন্টারে টিকিট পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর