শুরু হলো বঙ্গবন্ধু স্পোর্টস চ্যাম্পিয়নশিপ

বিবিধ, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 07:36:07

জমকালো আয়োজনে শনিবার উদ্বোধন হলো বঙ্গবন্ধু স্পোর্টস চ্যাম্পিয়নশিপ ক্রীড়া প্রতিযোগিতার। রাজধানীর হাতিরঝিলে ম্যারাথন দিয়ে শুরু হয় এই আয়োজন। ম্যারাথনে পুরুষ বিভাগে স্বর্ণপদক পেলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আল আমিন। এই বিভাগে রুপা পেয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের তরিকুল ইসলাম ও ব্রোঞ্জ পদক পেলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাজ্জাদ।

মেয়েদের ম্যারাথনে চ্যাম্পিয়ন হয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবিহা আল সোহা। একই বিভাগে রুপা জিতেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মারজিয়া আফরিন। ব্রোঞ্জ পদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের হামিদা আক্তার জেবার।

সাইক্লিংয়ে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইফুল ইসলাম রাসেল। এ বিভাগে রুপা পেয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সায়েম ও ব্রোঞ্জ পেলেন প্রাইম ইউনিভার্সিটির সানোয়ার। সাইক্লিংয়ে মেয়েদের বিভাগে চ্যাম্পিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শাজনীন জাহান। এ বিভাগে রুপা পেয়েছেন গণবিশ্ববিদ্যালয়ের সাবিনা খাতুন। ব্রোঞ্জ জিতেছেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির নিশাত আনজুম।

উদ্বোধনের পর ঐতিহাসিক ৭ মার্চের সাইক্লিং ও ম্যারাথনে জয়ী ক্রীড়াবিদদের হাতে পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এফসিএ, এমপি। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি।

অনুষ্ঠানে সিলভার স্পন্সর জয়া স্যানিটারি ন্যাপকিনের পক্ষ থেকে চ্যাম্পিয়নদের পাঁচ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়। এ অর্থ পাঠানো হয় আয়োজনের পেমেন্ট পার্টনার নগদের সাহায্যে।

পোলারের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের সবচেয়ে বড় এই ক্রীড়া প্রতিযোগিতা এবার মুজিববর্ষে হচ্ছে বড় পরিসরে। অংশ নিচ্ছে ১০১টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬ হাজার শিক্ষার্থী। নারী ক্রীড়াবিদ ১২০০ জন।

থাকছে ১২টি ইভেন্ট। অ্যাথলেটিকস, ফুটবল, ক্রিকেট, বাস্কেটবল, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, ভলিবল, সাইক্লিং, সাঁতার, হ্যান্ডবলের সঙ্গে এবার নতুন করে যোগ হয়েছে দাবা ও কাবাডি। সব মিলে ৬৮৭টি পদকের জন্য লড়বেন শিক্ষার্থীরা। এবারের আসর অনুষ্ঠিত হবে দেশের ১৩টি বিশ্ববিদ্যালয়ে।

এ সম্পর্কিত আরও খবর