সিরিজে সেরা ব্যাটসম্যান তামিম, সেরা বোলার মাশরাফি

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 14:21:21

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজটা নিশ্চিত করেই অনেক দিন মনে থাকবে তামিম ইকবালের। ব্যাট হাতে রীতিমতো রানের ফোয়ার ছুটিয়েছেন এই ওপেনার। সিরিজ শেষে তার স্বীকৃতিটাও মিলেছে। বাংলাদেশ ২-১ ব্যবধানে জিতেছে আর তামিম হয়েছেন সিরিজ সেরা ক্রিকেটার। কম যাননি আরেক অভিজ্ঞ তারকা মাশরাফি বিন মর্তুজা। ৩ ম্যাচের সিরিজে সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন তিনিই।

৩ ম্যাচে তামিমের ব্যাট থেকে এসেছে দুটি সেঞ্চুরি আর ১টি হাফসেঞ্চুরি। গড় আকাশ ছোঁয়া ১৪৩.৫০! সব মিলিয়ে তুলেন ২৮৭ রান। শনিবার স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ১২৪ বলে ১০৩ রানের দারুন এক ইনিংস। দ্বিতীয় ওয়ানডেতে করেন ৫৪ রান। এর আগে ১ম ইনিংসে ১৩০ রানের অপরাজিত ছিলেন তামিম।

সব মিলিয়ে রেকর্ড গড়েন তামিম। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে স্বাগতিকের বিপক্ষে ৩ ম্যাচ সিরিজে এটিই কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ সংগ্রহ। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার ড্যারেন লেম্যান ৩ ম্যাচে করেন ২০৫ রান।

সিরিজে সিমরন হেটমায়ার ২০৭ রান তুলে আছেন তালিকার দুইয়ে। আর ১৯০ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার তিন নম্বরে সাকিব আল হাসান। মাহমুদউল্লাহ রিয়াদ তিন ম্যাচে করেছেন ১১০ রান। গড় ঠিক ১১০! আর মুশফিকুর রহীমের ব্যাট থেকেও তিন ম্যাচে এসেছে ১১০ রান।

মাশরাফির স্পর্শেই আসলে ওয়ানডে সিরিজে বদলে যায় বাংলাদেশ। টেস্টে ব্যর্থ দলটাকেই ওয়ানডেতে চাঙ্গা করেছেন তিনি। সিরিজের প্রথম ম্যাচে ৩৭ রানে ৪ উইকেট নেন টাইগার ক্যাপ্টেন। পরের ম্যাচে ৪৪ রানে এ ডানহাতি পেসার তুলেন ১টি উইকেট। তৃতীয় ও শেষ ম্যাচে ৬২ রানে ৩ উইকেট।

৭ উইকেট নিয়ে মাশরাফি সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারী। ৩৯ ওভারে ১৪৪ রান দিয়ে তার ইকোনমি রেট ৪.৯৬।

সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় দুইয়ে আছেন পেস বোলার মুস্তাফিজুর রহমান। এই বাঁহাতি এ পেসার ৩ নিয়েছেন ৫ উইকেট। সেরা সাফল্য ৩৫ রানে ২ উইকেট। সমান উইকেট নিয়েছেন বাংলাদেশের আরেক পেসার রুবেল হোসেন। ২৪ ওভার বল করে ১৪৭ রান দিয়ে নেন ৫ উইকেট।

মেহেদী হাসান মিরাজ নিয়েছেন ৩ উইকেট। তবে বল হাতে ব্যর্থ সাকিব আল হাসান। তিন ম্যাচে নিয়েছেন মাত্র ২ উইকেট। সিরিজে ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার দেবেন্দু বিশু। ৩ ম্যাচে তিনি নিয়েছেন ৪ উইকেট।

এ সম্পর্কিত আরও খবর