অবসরে বিসিবির সাবেক ব্যাটিং কোচ ওয়াসিম জাফর

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 10:36:27

১৬ ফেব্রুয়ারি ৪২ বছরে পা দিয়েও দিব্যি খেলে যাচ্ছিলেন ক্রিকেট। বয়সকে বুড়ো আঙ্গুল দেখিয়ে দাপিয়ে বেড়াচ্ছিলেন প্রথম শ্রেণীর ক্রিকেট মাঠ। তিনি আর কেউ নন ভারতীয় ঘরোয়া ক্রিকেট জায়ান্ট ওয়াসিম জাফর। কিন্তু এ বয়সে ক্যারিয়ারটা তো বেশি দূর এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। তাই ক্রিকেট মাঠের রোমাঞ্চকর অভিযাত্রায় এবার ক্ষান্ত দিলেন ভারত, মুম্বাই ও বিদর্ভের এ তারকা ওপেনার। বিদায় নিলেন সব ধরনের ক্রিকেট থেকে।

১৯৯৬-৯৭ মৌসুমে প্রথম শ্রেণীর ক্রিকেটে বিসিবির হাই পারফরম্যান্স একাডেমির সাবেক ব্যাটিং কোচ জাফরের পথচলা শুরু। সে পথ ধরে ঘরোয়া ক্রিকেটে খেলেছেন ২৫ বছর। এবং তিনিই রঞ্জি ট্রফির সর্বাধিক ম্যাচ (১৫৬) খেলার রেকর্ডের মালিক।

রঞ্জি ট্রফির সর্বাধিক রান (১২,০৩৮) সর্বোচ্চ সেঞ্চুরি (৪০) ও সবচেয়ে বেশি ক্যাচ (২০০) নেওয়ার রেকর্ডও জাফরের দখলে। দুলীপ ট্রফি (২৫৪৫) ও ইরানি কাপের (১২৯৪) সর্বাধিক রান স্কোরারও তিনি। একমাত্র ব্যাটসম্যান হিসেবে রঞ্জি ট্রফির দুই মৌসুমে এক হাজার রানের মাইলফলকও গড়েছেন জাফর।

ভারতের হয়ে ৩১টি টেস্ট ও দুটি ওয়ানডেও খেলেছেন ওয়াসিম জাফর। তবে আন্তর্জাতিক ক্রিকেটের চেয়ে ঘরোয়া ক্রিকেটেই সবচেয়ে বেশি সফল এ টপ-অর্ডার ব্যাটসম্যান। ভারতের প্রথম শ্রেণীর ক্রিকেটে সর্বোচ্চ রান-স্কোরারদের মধ্যে পঞ্চম তিনি। বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্যা রেকর্ড গড়ে জিতেছেন দশটি রঞ্জি ট্রফি।

এ সম্পর্কিত আরও খবর