হোয়াইটওয়াশে ম্লান লাবুশেনের প্রত্যাবর্তন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 00:28:46

অস্ট্রেলিয়ান ক্রিকেটের নতুন ব্যাটিং চমক মারনাস লাবুশেন। কিন্তু তার শিকড়টা দক্ষিণ আফিকান। তাই তো ঘরের মাঠে ফেরার দিনটা হয়তো স্মরণীয় করে রাখতে চেয়ে ছিলেন এ তারকা ব্যাটিং অলরাউন্ডার। তবে তার চাওয়াটা অর্ধেক পূরণ হয়েছে। পুরোপুরি নয়। ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতকের দেখা পেলেও প্রত্যাবর্তনের ম্যাচটা লাবুশেন রাঙাতে পারেননি জয়ের রঙে।

জন-জন স্মাটসের অলরাউন্ড নৈপুণ্যে পচেফস্ট্রুমে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা জয় ছিনিয়ে নিয়েছে ৬ উইকেটের ব্যবধানে। এবং সেটা ২৭ বল হাতে রেখে। জিততে তো পারেইনি উল্টো ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশের লজ্জা পেল লাবুশেনের অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি সিরিজ হাতছাড়া করার মধুর প্রতিশোধই যেন নিল প্রোটিয়ারা প্রতিপক্ষকে ধবলধোলাই করে।

এনিয়ে ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে টানা দ্বিতীয় ওয়ানডে হোম সিরিজে হোয়াইটওয়াশ করল দক্ষিণ আফ্রিকা। দুদলের সর্বশেষ ১২ ওয়ানডের মুখোমুখি লড়াইয়ে প্রোটিয়ারা জয়ের দেখা পেয়েছে ১১টিতেই।

ম্যাচ হারের আগে টস ভাগ্যটাও ছিল না অস্ট্রেলিয়ার পক্ষে। তারওপর শুরুতে ব্যাটিংয়ে নেমে লাবুশেনের সেঞ্চুরির ওপর ভর করেও স্বাগতিকদের চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারেনি অজিরা। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৫৪ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

লাবুশেন ১০৮ বলে ৮ বাউন্ডারিতে খেলেন ১০৮ রানের দাপুটে এক ক্রিকেটীয় ইনিংস। তার সঙ্গে ডি’আর্চি ৩৬ ও মিচেল মার্শ সংগ্রহ করেন ৩২ রান। বাকি ব্যাটসম্যানদের কেউ ২৪ রানের বেশি তুলতে পারেননি। প্রোটিয়াদের হয়ে দুটি করে উইকেট শিকার করেন আনরিচ নর্টজে ও জন-জন স্মাটস। এজন্য দুজনে খরচ করেন যথাক্রমে ৩৫ ও ৪২ রান।

জবাবে ব্যাট করতে নেমে স্মাটসের ব্যাটিং দৃঢ়তায় ৪৫.৩ ওভারে ৪ উইকেট হারিয়েই জয়ের লক্ষ্য টপকে ২৫৮ রান তুলে ফেলে দক্ষিণ আফ্রিকা। বল হাতে দুই উইকেট নেওয়ার পর ম্যাচ সেরা স্মাটস ব্যাট হাতে ৯৮ বলে ১২ বাউন্ডারিতে উপহার দেন ৮৪ রানের দুরন্ত এক ক্রিকেটীয় ইনিংস।

তার সঙ্গে হাফ-সেঞ্চুরি হাঁকান কাইল ভেরেন্নে ও হেইনরিচ ক্লাসেন। ভেরেন্নে ৫০ রান নিয়ে সাজঘরে ফিরলেও ৬৮* রানের হার না মানা চমৎকার এক ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়ে তবেই মাঠ ছাড়েন সিরিজ সেরা ক্লাসেন। অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড ৩৭ রানে নেন ২ উইকেট।

এ সম্পর্কিত আরও খবর