মাহমুদউল্লাহর সম্ভাবনাকে ‘সরিয়ে’ যে কারণে তামিম অধিনায়ক!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-29 21:01:31

মাশরাফির পর ওয়ানডে অধিনায়ক কে হচ্ছেন? এই প্রশ্নে সম্ভাবনার নিক্তিতে এগিয়ে ছিল মাহমুদউল্লাহ রিয়াদের নাম। কিন্তু বিসিবির অষ্টম বোর্ড সভায় সিদ্ধান্ত এলো তামিম ইকবালের পক্ষে।

বোর্ড সভায় উপস্থিত বেশ কয়েকজন পরিচালকও পাল্টে যাওয়া পরিস্থিতি এবং এমন সিদ্ধান্তে বেশ অবাক। কিন্তু সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্ত তারাও মেনে নিলেন।

ওয়ানডের সম্ভাব্য অধিনায়ক হিসেবে আলোচনার শীর্ষে থাকা মাহমুদউল্লাহ রিয়াদের নাম শেষ মুহূর্তে কেন কাটা পড়ল? ঠিক কোথায় পিছিয়ে পড়লেন মাহমুদউল্লাহ? আবার কোন পয়েন্টে এগিয়ে গেলেন এতদিন সম্ভাব্য অধিনায়কের তালিকায় অনেক পিছিয়ে থাকা তামিম ইকবাল?

এমন সব প্রশ্নের উত্তরে বার্তা২৪.কম এর অনুসন্ধানে ঠিক যা মিলল তারই বর্ণনা জানুন এই রিপোর্টে।

মুশফিকুর রহিম পাকিস্তান সফর থেকে নিজেকে সরিয়ে নেওয়ায় তার নাম সম্ভাব্য অধিনায়কের তালিকা থেকে কাটা পড়ে। সংক্ষিপ্ত সেই তালিকায় রয়ে যায় দুটি নাম-তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ। সোমবারের বিসিবি’র সভার আগ পর্যন্ত প্রায় ৮০ ভাগ সম্ভাবনা ছিল মাহমুদউল্লাহ রিয়াদের পক্ষে। কিন্তু বোর্ড সভায় একটি আলোচনায় বদলে গেল সবকিছু। সভায় জানানো হলো তামিম ইকবাল অধিনায়কত্বের জন্য নিজেই আগ্রহ প্রকাশ করেছেন। নিজের সেই আগ্রহের কথা তামিম নির্বাচকদের জানিয়েছেন। বিসিবি কর্তারা তখন নির্বাচক এবং কোচের সঙ্গে তামিমের এই আগ্রহের ব্যাপারে কথা-বার্তা বলেন। এই দুই প্রান্ত থেকে তামিমের আগ্রহ প্রসঙ্গে সবুজ সঙ্কেত পাওয়া যায়। ঠিক তখন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন এই বিষয়ে সিদ্ধান্তের জন্য পরিচালকদের মতামত জানতে চান। সেখানে সংখ্যাগরিষ্ঠ পরিচালক তখন তামিমকে ওয়ানডে অধিনায়ক করার পক্ষেই সিদ্ধান্ত জানান।

সেই প্রেক্ষিতে সভা চলাকালে সেখানে তামিম ইকবালের ডাক পড়ে। মাঠের অনুশীলন রেখে তামিম বোর্ড সভায় এসে উপস্থিত হন। সভায় তার কাছে তার আগ্রহের ব্যাপারে জানতে চাওয়া হয়। ওভারপিচ পাওয়া এমন বলে বাউন্ডারি হাঁকানোর এই সুযোগ মিস করার মতো ব্যাটসম্যান নন তামিম! নিজের আগ্রহের কথা বলার সঙ্গে সঙ্গে একটা শর্তও জুড়ে দিলেন-‘আমি দীর্ঘমেয়াদে অধিনায়কত্ব করতে চাই। বেশি দিনের জন্য দায়িত্ব না দিলে ইচ্ছুক নই।’

বোর্ড সেই শর্তও হজম করে নিল। চলতি বছর পাকিস্তানে একটি এবং আয়ারল্যান্ডের বিপক্ষে তিনটিসহ সবমিলিয়ে ওয়ানডে খেলবে বাংলাদেশ চারটি। সেই অর্থে তামিম চলতি বছরের পুরোটা জুড়েই থাকছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

তামিমের বর্তমান ফর্মও তার হয়েই কথা বলল। টানা দুটো সেঞ্চুরি হাঁকিয়েছেন তামিম তার শেষ দুই ওয়ানডেতে। তাছাড়া ওয়ানডে দলে তামিমের জায়গাটা নিশ্চিত। বড় ধরনের বাজে ফলাফল না হলে ২০২৩ সালের বিশ্বকাপের জন্যও অধিনায়ক হিসেবে তামিমের নাম থাকছে বিসিবি’র পছন্দের তালিকায়। যদিও সেই বিশ্বকাপের তালিকায় সাকিব আল হাসানই বিসিবি’র প্রথম পছন্দ।

দ্বিতীয় পছন্দ তো একটা ঠিক করে রাখতে হয়!

টেস্ট দল থেকে বাদ পড়া মাহমুদউল্লাহ রিয়াদের ওয়ানডে দলেও জায়গাটা সুনিশ্চিত নেই। কাঁধের ইনজুরির জন্য বোলিংয়ের সেই ধারও আর আগের মতো নেই। তাছাড়া টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব তো করছেনই মাহমুদউল্লাহ। ওয়ানডের দায়িত্ব না হয় অন্য কেউ পালন করুক-বিসিবি সেই চিন্তাও করেছে। ওয়ানডের অধিনায়কত্ব না পেলেও সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপে মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বেই বাংলাদেশ দলকে দেখতে চায় বিসিবি। নিষেধাজ্ঞা থাকায় সাকিবকে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের শুরু থেকে পাচ্ছে না বাংলাদেশ। তাই মাহমুদউল্লাহ’র কাঁধেই টি-টোয়েন্টি বিশ্বকাপে অধিনায়কের দায়িত্ব দেওয়ার আগাম পরিকল্পনা করছে বিসিবি।

দলে জায়গা অটোমেটিকভাবে নিশ্চিত। চলতি ফর্ম দুর্দান্ত। বছরজুড়ে মাত্র চারটি ওয়ানডে। নির্বাচক ও কোচের সবুজ সঙ্কেত। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। এবং দায়িত্ব পালনে নিজেই আগ্রহী-মূলত এসব বিষয়কে ফোকাসে রেখেই ওয়ানডে অধিনায়কত্বের চেয়ারটা তামিম ইকবালকে দিয়েছে বিসিবি।

এ সম্পর্কিত আরও খবর