টেস্ট খেলতে জুনে ঢাকায় আসছে অস্ট্রেলিয়া

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 05:16:42

অবশেষে অনিশ্চিয়তা কাটল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলতে এ বছরের জুনে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়ান ক্রিকেট দল। বুধবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সফর সূচি প্রকাশ করেছে।

বহুল আলোচিত এই সফরে অবশ্য গেল বছরই আসার কথা ছিল অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের। কিন্তু হঠাৎ করেই সেই সফর স্থগিত করে তারা। এবার শঙ্কা কাটিয়ে আসছে অজিরা। সফরের শুরুতে জুনে দলটি খেলবে চার দিনের ম্যাচ। যদিও এই প্রস্তুতি ম্যাচের তারিখ এখনো ঠিক করেনি বিসিবি।

দেশের ক্রিকেটের ইতিহাসে এই প্রথম কোনো সফরকারী দল চার দিনের প্রস্ততি ম্যাচ খেলবে। বাংলাদেশে এসে সফরকারী দলগুলো সাধারণত দুই অথবা তিন দিনের প্রস্তুতি ম্যাচ পেয়ে থাকে। এবার অস্ট্রেলিয়া খেলবে চার দিনের প্রস্তুতি ম্যাচ। টেস্টের আগে প্রস্তুতিটা ভালোই হবে অজিদের।

চার দিনের ম্যাচের পর সফরের প্রথম টেস্ট ম্যাচটি শুরু হবে ১১ জুন। ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে। আর লড়াই শুরু হবে ১৯ জুন।

সর্বশেষ ২০১৭ সালের আগস্টে বাংলাদেশ সফরে এসেছিল অজি ক্রিকেট দল। যেখানে দুই ম্যাচ সিরিজে দুর্দান্ত খেলে টাইগাররা। প্রথমবার অস্ট্রেলিয়াকে টেস্টে হারানোর তৃপ্তি পায় বাংলাদেশ। শেষ অব্দি সিরিজ ১-১ এ ড্র করে স্বাগতিকরা। 

এর আগেই বাংলাদেশ ক্রিকেট দল যাবে আয়ারল্যান্ড সফরে। সেখানে ১১ মে প্রস্তুতি ম্যাচে শুরু হবে সফর। বেলফাস্টে ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে ১৪, ১৬ ও ১৯ মে। তারপর আয়ারল্যান্ডের সঙ্গে চার ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ। নিরপেক্ষ ভেন্যু ইংল্যান্ডে ম্যাচ চারটি হবে ২২, ২৪, ২৭ ও ২৯ মে। ৩০ মে দেশে ফিরবে টাইগাররা।

এ সম্পর্কিত আরও খবর