পাকিস্তানে বাংলাদেশের ক্রিকেট সফরও বাতিলের মুখে

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 04:44:21

এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে করোনাভাইরাসের কারণে সার্বিক পরিস্থিতি পরিষ্কার জানাচ্ছে পাকিস্তানে ক্রিকেট সফর বাতিল করতে চলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই সফরের সম্ভাবনা এবং ভবিষৎ নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)ও বৃহস্পতিবার বৈঠকে বসেছিল। অবশ্য সেই বৈঠকে এই সফরের ব্যাপারে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানায়নি পিসিবি। সফরের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বিসিবিও খানিকটা সময় নিচ্ছে। তবে এখন পর্যন্ত বিসিবির শীর্ষ কর্তাদের কাছ থেকে এই বিষয়ে যে তথ্য মিলেছে তার যোগফল জানাচ্ছে-এই সফর নিশ্চিত বাতিলের মুখে।

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে করাচিতে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় সহ সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান ২৮ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছিল। পাকিস্তানের জিও টিভির সিনিয়র করেসপন্ডেন্ট সোহেল ইমরান বার্তা২৪.কম-কে শুক্রবার দুপুরে জানান-‘করাচিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধের মেয়াদ ৩০ মার্চ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ম্যাচগুলো হচ্ছে, তবে ফাঁকা গ্যালারিতে। মাঠে দর্শকদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে। ২২ মার্চ লাহোরে পিএসএলের ফাইনাল ম্যাচও দর্শকশূন্য মাঠেই আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

পাকিস্তানের মাটিতে একটি ওয়ানডে ও টেস্ট চ্যাম্পিয়নশিপের একটি টেস্ট ম্যাচ খেলার জন্য চলতি মাসের শেষ দিকে বাংলাদেশ দলের করাচি সফরে যাওয়ার সূচি ছিল। ১ এপ্রিল করাচিতে একটি ওয়ানডে এবং ৫ এপ্রিল একই মাঠে টেস্ট চ্যাম্পিয়নশিপ সিরিজের দ্বিতীয় টেস্ট আয়োজনের পূর্ব নির্ধারিত সূচি আছে। তবে এই সফর এখন প্রায় পুরোপুরি অনিশ্চিত। এই প্রসঙ্গে সোহেল ইমরান বলছিলেন-‘আমরা তো এখানে শুনছি বিসিবি এই সফর ইতোমধ্যে বাতিল করে দিয়েছে!’

এই বিষয়ে শুক্রবার দুপুরে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান এবং মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলছিলেন-‘না, সফর বাতিলের বিষয়ে বিসিবি এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। সার্বিক অবস্থা আমরা পর্যবেক্ষণ করছি। শিগগিরই আমরা আমাদের অবস্থান জানাতে পারব।’

পাকিস্তান সফর প্রসঙ্গে বিসিবি সভাপতি নাজমুল হোসেন পাপনও কদিন আগে একই কথা জানিয়েছিলেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও মুজিব বর্ষ পালন উপলক্ষে ২১ ও ২২ মার্চ ঢাকায় বিসিবি এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের যে দুটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজনের পরিকল্পনা করেছিল সেটাও বাতিল করেছে।

কারণ সেই একই-বিশ্বজুড়ে করোনাভাইরাস আতঙ্ক! বিভিন্ন দেশ ইতোমধ্যে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। সেই জটিলতায় পড়ে ফ্লাইট সিডিউল এলোমেলো। অনেক ফ্লাইট বন্ধ হয়ে গেছে। বিদেশ ভ্রমণের জন্য সরকার সবাইকে নিরুৎসাহিত করছে।

করোনাভাইরাসের কারণে তৈরি হওয়া পরিস্থিতিতে এটা পরিষ্কার যে এই সময়টা ক্রিকেট সফরের জন্য মোটেও নিরাপদ নয়। তবে আগেভাগে পাকিস্তান সফর বাতিল করে বিসিবি কোনো জটিলতায় পড়তে চায় না। আর যেহেতু এটি আইসিসির আয়োজিত টেস্ট চ্যাম্পিয়নশিপ, তাই বিসিবিও অপেক্ষায় আছে এই সফরের ব্যাপারে সিদ্ধান্তটা যেন আইসিসি থেকেই আসে।

করোনাভাইরাস নিয়ে আইসিসি নিজেও চিন্তিত। দুবাইয়ে আইসিসি তাদের বৈঠকের প্যাটার্নও বদলে দিয়েছে। এই সভায় পরিচালকদের এখন স্বশরীরে উপস্থিত হওয়ার প্রয়োজন নেই। টেলি কনফারেন্সের মাধ্যমেই এই সভার আয়োজন হবে।

সূত্র জানাচ্ছে-আজ কালের মধ্যেই বিসিবিও পাকিস্তান সফরের বিষয়ে তাদের ফয়সালা জানাবে। এবং সফরটা যে বাতিল হচ্ছে সেটা প্রায় নিশ্চিত।

এ সম্পর্কিত আরও খবর