পরিসংখ্যানে বাংলাদেশ-উইন্ডিজ টি-টুয়েন্টি লড়াই

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 14:54:17

ওয়ানডে সিরিজের সুখস্মৃতি নিয়ে বুধবার ভোরে নতুন মিশনে নামছে বাংলাদেশ ক্রিকেট দল। ভোর সাড়ে ছয়টায় শুরু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টি-টুয়েন্টি। ম্যাচটি সরাসরি দেখা যাবে গাজী টিভি, চ্যানেল নাইন আর সনি ইএসপিএন চ্যানেলে।

মাঠের লড়াইয়ের আগে এখন চলছে নানা হিসাব-নিকাশ। যেখানে প্রায় সমান তালেই আছে বাংলাদেশ-উইন্ডিজ। ওয়ার্নার পার্কের ম্যাচটি মাঠে গড়ানোর আগে চলুন দেখে নেই ২০ ওভারের ক্রিকেটে পরিসংখ্যানে এগিয়ে আছে কারা।


# টি-টুয়েন্টি ক্রিকেটে এর আগে মোট ৬বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। যেখানে টাইগাররা জিতেছে ২টি ম্যাচে। ক্যারিবীয়রা জয় নিয়ে মাঠ ছেড়েছে ৩টি ম্যাচে। আর বৃষ্টিতে পরিত্যাক্ত হয়েছে অন্য ম্যাচটি।

# উইন্ডিজের বিপক্ষে লাল-সবুজের প্রতিনিধিদের সর্বনিম্ম রানের ইনিংস ৯৮। ২০১৪ সালে মিরপুরের হোম অব ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের ১৭১ রানের পাল্টা জবাব দিতে নেমে দল একশ রানও তুলতে পারেনি।

# ২০১২ সালে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে ঝড় তুলেছিল ক্যারিবীয়রা। ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে তারা করে ১৯৭ রান। বাংলাদেশের বিপক্ষে এটিই ওয়েস্ট ইন্ডিজের টি-টুয়েন্টিতে সর্বোচ্চ স্কোর। জয়ের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশ চমকে দেয়। ১ উইকেট হারিয়ে করে ১৭৯ রান। উইন্ডিজের বিপক্ষে এটিই টাইগারদের ২০ ওভারের ক্রিকেটে সর্বোচ্চ স্কোর। ম্যাচে তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ দ্বিতীয় উইকেটে ১৩২ রানের জুটি গড়েন সেই ম্যাচে। পরিসংখ্যান জানাচ্ছে-দুই দলের মধ্যে এটিই এখন পর্যন্ত সর্বোচ্চ রানের জুুটি।

# উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের পক্ষে টি-টুয়েন্টিতে সবচেয়ে বেশি রান করেছেন তামিম ইকবাল। তার ব্যাট থেকে এসেছে ১৩২ রান। ২০১২ সালে তামিমের ৮৮ রানের ইনিংস দুই দলের মধ্যে সর্বােচ্চ ব্যাক্তিগত রান। আর বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি মারলন স্যামুয়েলসের। তিনি করেন ১৮৮ রান।

# ক্যারিবীয়দের বিপক্ষে টি-টুয়েন্টিতে বাংলাদেশের সবচেয়ে সফল বোলার সাকিব আল হাসান। ৪ ম্যাচ খেলে ৮ উইকেট নিয়েছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার দু'জন। ৪ উইকেট স্যামুয়েল বদ্রি ও রবি রামপাল।

এ সম্পর্কিত আরও খবর