ফুটবলারদের বেতন কমাতে বলছে ফিফা

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 08:06:22

বিশ্ব ফুটবল এখন স্থবির। করোনাভাইরাস মহামারীর কারণে মাঠে গড়াচ্ছে না খেলা। স্বাভাবিকভাবে ক্লাবগুলোর আয়ও বন্ধ। আর্থিক সঙ্কটের মুখে ফুটবলারদের বেতন কাটছাঁটের দিকে এগোচ্ছে ক্লাবগুলো।

এমন পরিস্থিতিতে ক্লাবের পাশে দাঁড়িয়েছে ফিফা। ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশন (ইসিএ) ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব প্রোফেশনাল ফুটবলার্সের (ফিফপ্রো) সঙ্গে ভিডিও কনফারেন্স করে ফুটবলারদের বেতন কমানোর অনুরোধ করেছে ফিফার নেতৃত্ববৃন্দ।

বৃহস্পতিবার তিন ঘণ্টার আলোচনায় বৈশ্বিক সঙ্কটের সঙ্গে তাল মেলানোটা এখন জরুরি বলে উভয় পক্ষই মতামত দিয়েছে। নতুন দৃশ্যপটের প্রেক্ষিতে কিছু প্রস্তাবনাও ঠিক করেছে ফিফা। যা এ সপ্তাহ থেকে কার্যকর হতে পারে।

তাতে ফিফা বলছে, এখন বেতন কমালেও কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হলে আগের চুক্তি কার্যকর হবে। বিপদের দিনে আর কোনো ফুটবলার বা কোচের চুক্তি বাতিল করবে না ক্লাবগুলো।

জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ ও বরুশিয়া ডর্টমুন্ডের ফুটবলাররা ইতোমধ্যে ২০ শতাংশ বেতন কম নিতে রাজি হয়েছেন। অন্য স্টাফদের যাতে চাকরি হারাতে না হয়। প্রিমিয়ার লিগও খেলোয়াড়দের বেতন কমানোর সিদ্ধান্তে পৌঁছে গেছে আগেই।

তবে গোল বেঁধেছে বার্সেলোনায়। ৭০ শতাংশ বেতন কর্তনের সিদ্ধান্তটা মানতে পারেননি কাতালান জায়ান্টের অনেক ফুটবলার। বার্সার ড্রেসিংরুম এনিয়ে এখন বিভক্ত। শোনা যাচ্ছে, খেলোয়াড়দের সঙ্গে দর কষাকষি করে ক্লাব ৭০% থেকে ৫০% নেমে এসেছে। বেতন কমানোর সিদ্ধান্ত মানতে অস্বীকৃতি জানানোয় ৯জন ফুটবলারকে বরখাস্ত করেছে সুইস ক্লাব সিওন। এজন্য আলোচনার উদ্যোগ নিয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা।

এ সম্পর্কিত আরও খবর