নিজের ফাউন্ডেশন গড়ে সুবিধাবঞ্চিত মানুষের পাশে সাকিব

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 07:12:08

করোনা যুদ্ধের জন্য জাতীয় দলের ২৭জন ক্রিকেটার মিলে গড়েছেন ৩০ লাখ টাকার তহবিল। সবাই দিয়েছেন এক মাসের বেতনের অর্ধেক। কিন্তু জুয়াড়ির প্রস্তাব গোপন করায় সাকিব আল হাসান ক্রিকেট থেকে নির্বাসিত এক বছরের জন্য। যে কারণে শুধু ক্রিকেট নয়। ক্রিকেট সংক্রান্ত সব ধরনের কর্মকান্ড থেকে দূরে সরে গেছেন বাংলাদেশ ক্রিকেটের এই মহাতারকা। স্বাভাবিকভাবে সতীর্থদের এই মহৎ উদ্যোগে অংশ নিতে পারেননি বিশ্বসেরা এ অলরাউন্ডার।

অন্যদিকে খাদ্য সামগ্রী নিয়ে গভীর রাতে নেমেছেন পেসার রুবেল হোসেন। হাত বাড়িয়ে দিয়েছেন দুস্থ মানুষের সেবায়। অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন ওপেনার লিটন দাস ও তার পত্নী দেবশ্রী বিশ্বাস সঞ্চিতা। তাদের পথে হেঁটে সমাজের নিম্নবৃত্ত মানুষের মুখে অন্ন তুলে দিতে যাচ্ছেন সাবেক টাইগার ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজাও। চিকিৎসক-নার্সদের দিয়েছেন পিপিই।

ক্রিকেটারদের এমন উদ্যোগে খুশী হয়েছেন সাকিব আল হাসানও। কিন্তু ইচ্ছা থাকা সত্ত্বেও তিনিও সম্মুখ যুদ্ধে নামতে পারছেন না। আছেন যুক্তরাষ্ট্রে। পরদেশেও নিয়ম মেনে আছেন স্বেচ্ছা-অন্তরণে। নিজের পরিবার ও অন্যদের ঝুঁকিমুক্ত রাখতেই আছেন সমাজকে দূরে।

কিন্তু দেশের অসহায় মানুষের জন্য তার মন যে কাঁদে। তাই তো মানবতার ডাকে সাড়া দিয়ে নিজের নামে ফাউন্ডেশন গড়ে তার মাধ্যমেই গরীব-দুঃখী মানুষের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মহানুভব সাকিব। তার গড়া ‘দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশন’ থেকে প্রথম সহায়তা যাচ্ছে ‘মিশন সেভ বাংলাদেশ’ এর ক্যাম্পেইনে। যারা এখন পর্যন্ত ২০০০ সুবিধাবঞ্চিত পরিবারকে সহায়তা দিয়েছে।

শনিবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে করোনা যুদ্ধে এগিয়ে আসার খবর দিয়ে সাকিব লিখলেন, ‘সারাদেশ আজ লড়ছে একটি মহামারীকে রুখতে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অসংখ্য সুবিধাবঞ্চিত মানুষ দিন গুনছে কবে তাদের রোজগার আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।’

“এই মানুষগুলোর প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিতে ‘দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশন’ পদক্ষেপ নিয়েছে দেশ এবং সারাবিশ্বের বিভিন্ন ব্যক্তি ও সংস্থা থেকে ফান্ড উত্তোলনের। এই ফান্ড ব্যবহার করা হবে করোনাভাইরাসের কারণে প্রভাবিত সুবিধাবঞ্চিত মানুষদের সাহায্য করবার জন্য।”

“এবং এর ধারা অনুযায়ী ‘দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশন’ এর সর্বপ্রথম সহায়তা যাচ্ছে ‘মিশন সেভ বাংলাদেশ’ নামক একটি উদ্যোগে।”

“‘মিশন সেভ বাংলাদেশ’ করোনাভাইরাসের প্রভাবকে মোকাবিলা করতে দ্য ডেইলি স্টার, Sheba.xyz এবং সমকালের একটি যৌথ উদ্যোগ। এই প্রোজেক্টটির উদ্দেশ্য হলো করোনাভাইরাসের কারণে প্রভাবিত নিম্ন-আয়ের এবং সুবিধাবঞ্চিত মানুষদের জীবিকার যোগান দেওয়া। এ পর্যন্ত ২০০০ সুবিধাবঞ্চিত পরিবারকে সাহায্য করেছে এই প্রকল্পটি এবং এই সংখ্যাকে বৃদ্ধি করতে নিরলস প্রচেষ্টা চলছে।”

‘আসুন, সবাই মিলে একসাথে লড়ি, একসাথে বাঁচি। কারণ, মানুষ তো মানুষেরই জন্য।’

সহযোগিতার বিস্তারিত জানানোর ঘণ্টাখানেক আগে নিজের নামে দাতব্য প্রতিষ্ঠান গঠনের ঘোষণা দেন ক্রিকেট সুপারস্টার সাকিব। জানান, বাংলাদেশের মানুষের জীবন নিরাপদ ও উন্নত করতে ‘দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশন’ নিবেদিতভাবে কাজ করবে।

এ সম্পর্কিত আরও খবর