দুর্দান্ত জয়ে সিরিজে ফিরল বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-20 09:22:55

শুরুটা বাদে এই ম্যাচের বাকি সবকিছুই হলো বাংলাদেশের মন মতো! স্কোরবোর্ডে বড় রান উঠল। উইকেটও যেন চেনা পরিচিত। ওয়েস্ট ইন্ডিজকে শুরুতেই সমস্যায় ফেলা গেল। ব্যাটসম্যানদের মতো বোলাররাও সময় মতো জ্বলে উঠলেন। তাতেই ১৫৯ রানে থেমে গেল ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। বাংলাদেশ ম্যাচ জিতল ১২ রানে। আর ব্যাটে-বলে দাপুটে এই জয়ে টি-টুয়েন্টি সিরিজে সমতা আনল বাংলাদেশ।

একই ভেন্যুতে ৬ আগস্ট সোমবার সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচটা এখন ‘ফাইনালের’ রূপ নিয়েছে। শেষটা যে জিতবে সিরিজের ট্রফি তার। সম্ভাবনার নিক্তিতে সেই হিসেব সমানে সমান।

বাংলাদেশের ১৭১ রানের জবাব দিতে নেমে ওয়েস্ট ইন্ডিজের শুরুটাও ভাল হয়নি। নিয়মিত বিরতিতে উইকেট হারায় তারা। শেষের দিকে এসে বল ও রানের ব্যবধান অনেক বেড়ে যাওয়ায় ওয়েস্ট ইন্ডিজ সেই দুরুত্ব আর কমাতে পারেনি। শেষ ১৮ বলে ম্যাচ জিততে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন দাড়ায় ৩৯ রান। মুস্তাফিজ, রুবেল, সাকিব, আবু হায়দার রনি ও নাজমুল ইসলামের বোলিংয়ে আটকে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস ৯ উইকেটে ১৫৯ রানে।

টসে জিতে ওয়েস্ট ইন্ডিজ বোলিং বেছে নেয়। তামিম ইকবালের সঙ্গে লিটন দাসের ওপেনিং জুটি সুখের হয়নি। স্পিনার অ্যাসলে নার্সের বলে লিটন শুরুতেই ফিরে যান। ওয়ানডাউনে মুশফিক রহিম তার প্রিয় রিভার্স সুইপ খেলতে গিয়ে পয়েন্টে ক্যাচ দিয়ে আউট হন। স্কোরবোর্ডে দলের সঞ্চয় তখন ৩.৩ ওভারে ২ উইকেটে ২৪ রান। সৌম্য সরকার ব্যাটিং অর্ডার বদলে একটু নিচে নামলেও কোন কাজ হয়নি। এক ছক্কা ও বাউন্ডারিতে শুরুটা একটু মারকুটো করলেও ইনিংসটা বড় করতে পারেননি তিনি। ৪৮ রানে ৩ উইকেট হারানো

বাংলাদেশকে সামনে চলার পথ দেখান তামিম ইকবাল ও সাকিব আল হাসান। দুই বন্ধুর ব্যাটে বাংলাদেশ এই ম্যাচে ব্যাটিংয়ের সবচেয়ে উজ্জ্বল সময় কাটায়। ৩৬ বলে হাফসেঞ্চুরির পর তামিম ইকবালের ব্যাটে যেন তলোয়ারের ঝলক! আন্দ্রে রাসেলের করার ম্যাচের ১৬ নম্বর ওভারে তামিম ইকবাল তিন ছক্কা ও এক বাউন্ডারিতে ২২ রান তুলেন।

লুডারহিলের এই স্লো উইকেটেও যে ব্যাট করতে পারলে বড় রান তোলা যায় তামিমের ব্যাটিংই তার বড় প্রমান। ৪৪ বলে ৪ ছক্কা ও ৬ বাউন্ডারিতে সাজানো তামিমের ৭৪ রানের ঝলমলো ইনিংস বাংলাদেশকে বড় স্কোরের স্বপ্ন দেখায়। সঙ্গী সাকিবের ব্যাটে চড়ে সেই বড় রানের স্বপ্নও পুরো করে বাংলাদেশ। সাকিবের ব্যাট হাসে ৩৮ বলে ৬০ রানের ইনিংসে। টি-টুয়েন্টির অধিনায়ক হওয়ার পর এটিই সাকিবের প্রথম হাফসেঞ্চুরি। সাকিব-তামিমের চতুর্থ উইকেট জুটিতে ৯০ রান এই ম্যাচে বাংলাদেশের ব্যাটিংয়ের সবচেয়ে দাপুটে সময়।

টস পর্বে ধারাভাষ্যকাররা জানাচ্ছিলেন লুডারহিলের এই স্লো উইকেটে ১৫০ এর ওপর যে কোন রান তাড়া করাই কঠিন কাজ হবে। বড় এই রান তাড়া করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ৫০ রানের মধ্যেই চার উইকেট হারিয়ে ফেলে। রান তাড়ায় তাদের কাজটা আরও কঠিনতর হয়ে পড়ে। সেই হিসেব শেষ পর্যন্ত আর মেলাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ: ১৭১/৫ (২০ ওভারে, তামিম ৭৪, সাকিব ৬০, নার্স ২/২৫, পল ২/৩৯)। ওয়েস্ট ইন্ডিজ: ১৫৯/৯ (২০ ওভারে, ফ্লেচার ৪৩, পাওয়েল ৪৩, নার্স ১৬, মুস্তাফিজ ৩/৫০, নাজমুল ৩/২৮, সাকিব ২/১৯)। ফল: বাংলাদেশ ১২ রানে জয়ী।

এ সম্পর্কিত আরও খবর