তামিমের অনেক অর্জনের এক ম্যাচ

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 15:00:38

একেই বলে ফেরার মতো ফেরা! টি-টুয়েন্টি সিরিজে প্রথম ম্যাচের ধাক্কা সামলে উঠেছে বাংলাদেশ। ফ্লোরিডায় রোববার ব্যাটে-বলে দাপট দেখিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দল তুলে নিয়েছে ১২ রানের জয়। সিরিজে এখন ১-১ সমতা। সোমবার ভোরে সিরিজ নির্ধারনী ম্যাচে ক্যারবীয়দের সঙ্গে লড়বে টাইগাররা।

তার আগে জয়ের নায়ক তামিম ইকবাল দারুণ আত্মবিশ্বাসী। ব্যাটে দুর্দান্ত ছন্দে থাকা এই ওপেনারের হাত ধরেই লাল-সবুজের পতাকা সগৌরবে উড়ল যুক্তরাস্ট্রের ফ্লোরিডায়।

ম্যাচ শেষে যেমনটা বলছিলেন তামিম, ‘ওয়ানডে সিরিজ শেষ জিতে টি-টুয়েন্টি শুরু করেছিলাম আমরা। কিন্তু প্রথম ম্যাচটা যেভাবে খেলতে চেয়েছিলাম সেভাবে পারিনি।  জানতাম একটা টিম হিসেবে ব্যাটিং-বোলিংয়ে ভাল করতে পারলে ওদের হারানো সম্ভব। সেটা আমরা আজ করতে পেরেছি। অবশ্যই ওরা শক্তিশালী দল। তবে এখন আত্মবিশ্বাস বাড়িয়ে সিরিজের শেষ ম্যাচটা খেলতে পারবো।’

তবে লড়াইটা যে সহজ হবে না তা ভাল করেই জানেন। টি-টুয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজ ভয়ঙ্কর এক প্রতিপক্ষ। তামিম জানাচ্ছিলেন, ‘এখানে জিতে গেলাম বলে এগিয়ে গেছি তা নয়। সেটা নতুন একটা ম্যাচ। সবকিছু্ নতুন ভাবে শুরু হবে। যাদের যেটা দ্বায়িত্ব সেটা করতে পারলে অবশ্যই এভাবে জেতা সম্ভব।’ সিরিজ জয়ে চোখ রাখছেন তামিম।

ম্যাচে ৪৪ বলে ৭৪ রানের ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন তামিম ইকবাল। টি-টুয়েন্টিতে ষষ্ঠ ফিফটি করার পাশাপাশি তিনি এ বছর পেরিয়ে যান আন্তর্জাতিক ক্রিকেটে ১০০০ রান করার মাইলফলক। এটি তার অনেক অর্জনের এক ম্যাচ!

বাংলাদেশকে জিতিয়ে বলছিলেন, ‘সেন্ট কিটসে ব্যাট হাতে কিছু করতে পারিনি। এ কারণেই আজ তাই সময় নিয়েছি। আর পরে সেটা কাজে লাগিয়েছি। সাকিবের ইনিংসটা ছিল অবিশ্বাস্য। ও আমার উপর থেকে চাপ কমিয়ে দিয়েছিল। এই পিচে ব্যাটিং উপভোগ করেছি। ফ্লোরিডায় প্রথমবার খেলাটা মনে রাখার মতোই হল।’

এই ম্যাচেই টি-টুয়েন্টি ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে দেড় হাজার রানের ক্লাবের সদস্য হলেন তামিম। এই মাইলফলক থেকে মাত্র ১০ রান দুরে থেকে খেলা শুরু করেন। অবশ্য টেস্ট, ওয়ানডে আর টি-টুয়েন্টি তিন ফরম্যাটেই দেশর হয়ে সবচেয়ে বেশী রান তামিমের।

প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৬ হাজারী ক্লাবে পা রাখেন তিনি। টেস্টে দেশের ৪ হাজারী ক্লাবের প্রথম সদস্যও তামিম। তিন ফরম্যাট মিলিয়ে ১১ হাজার রান ক্লাবে টাইগারদের প্রথম সদস্য এই ওপেনার।

১৮২ ওয়ানডেতে ২৯ বছর বয়সী তামিম করছেন ৬,৩০৫ রান। আর ৫৬ টেস্ট খেলে তার ব্যাট থেকে এসেছে ৪,০৪৯ রান।

এ সম্পর্কিত আরও খবর