না ফেরার দেশে ডিএল মেথডের লুইস

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 22:31:38

বৃষ্টি আইন বা ডাকওয়ার্থ-লুইস মেথড। অনেকে বলে ডিএল মেথড। দুইজন ক্রিকেট ব্যক্তিত্বের নাম এই মেথডের সঙ্গে জড়িয়ে আছে। ফ্রাঙ্ক ডাকওয়ার্থ ও টনি লুইস। তাদের মধ্যে বিখ্যাত ক্রিকেট আইন বিশেষজ্ঞ টনি লুইস চলে গেছেন না ফেরার দেশে। ইংল্যান্ডের সাবেক এ ইউনিভার্সিটি লেকচারার চলে গেলেন ৭৮ বছর বয়সে। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বুধবার খবরটা নিশ্চিত করেছে।

১৯৯৯ সালে বৃষ্টি বিঘ্নিত ম্যাচের জন্য জটিল ক্রিকেট আইন দিয়ে সুখ্যাতি অর্জন করেন গণিতবিদ লুইস। এই আইন উদ্ভাবনে তিনি সঙ্গী করে ছিলেন তার স্বদেশী পরিসংখ্যানবিদ ফাঙ্ক ডাকওয়ার্থকে। যে কারণে আইনটির নাম হয়ে যায় ডাকওয়ার্থ-লুইস মেথড

বৃষ্টির কারণে সীমিত ওভারের ম্যাচের পরিধি কমে আসলে রান তাড়া করতে নামা দলটির লক্ষ্য কত হবে তারই ন্যায্য হিসাব বের করার ফর্মুলা বাতলে দিয়েছিলেন লুইস। যে আইনটি ১৯৯৯ বিশ্বকাপে আনুষ্ঠানিকভাবে কার্যকর করে আইসিসি। যদিও এই আইন তারা উদ্ভাবন করেন ১৯৯৭ সালে।

ওয়ানডে ক্রিকেটে কার্যকর হলেও টি-টোয়েন্টি ক্রিকেটে এই আইন গ্রহণযোগ্যতা পায়নি। আসলে ডাকওয়ার্থ-লুইস যখন এই আইন তৈরি করেন তখন ২০ ওভারের ক্রিকেট বলতে কিছু ছিল না।

টি-টোয়েন্টির কথা মাথায় রেখে অস্ট্রেলিয়ার তথ্য বিজ্ঞানের অধ্যাপক স্টিভেন স্টার্ন ২০১৪ সালে ডিএল মেথডে পরিবর্তন আনেন। এর পর থেকে আইনটি ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন মেথড নামে পরিচিত।

এ সম্পর্কিত আরও খবর