৪৫ ছাড়িয়ে বিদায় বললেন হাদারি

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 14:41:13

বয়স তো শুধুই একটা সংখ্যা। অন্তত এসাম এল-হাদারি তাই বিশ্বাস করেন। না, হলে ৪৫ পেরিয়ে গেলেও কী করে খেলে গেলেন রাশিয়া বিশ্বকাপে। ফিফা বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বয়স্ক এই ফুটবলার এবার বিদায় বললেন। মিসরের এ গোলকিপার সরে দাঁড়ালেন আন্তর্জাতিক ফুটবল থেকে।

এবারের রাশিয়া বিশ্বকাপ ফুটবলে চমক দেখিয়েছিলেন তিনি। সৌদি আরবের বিপক্ষে ম্যাচে আফ্রিকার দলটিতে জায়গা পেয়েই গড়েন ইতিহাস। মাঠে নামার দিন তার বয়স ছিল ৪৫ বছর ১৬১ দিন। এর আগে বিশ্বকাপ ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপে খেলার রেকর্ড ছিল কলম্বিয়ার ফরিদ মনদ্রাগনের। ৪৩ বছর ৩ দিন বয়সে বিশ্ব ফুটবলের সম্মানজনক এই আসরে মাঠে নামেন এই গোলকিপার।

রেকর্ড গড়া ম্যাচটা মনে রাখার মতোই ছিল হাদারির। সৌদি আরবের বিপক্ষে একটি পেনাল্টি আটকে দিয়েছিলেন তিনি। বিদায়ের ঘোষণাটা ফেসবুকে দিয়েছেন হাদারি।

বিদায়ের ঘোষণা দিতে গিয়ে এই অভিজ্ঞ ফুটবলার বলেন, ‘দেশের হয়ে ১৫৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলে আমি অত্যন্ত গর্বিত। ২২ বছর ৪ মাস ১২ দিন জাতীয় দলের জার্সিতে খেলেছি। বিদায় নেওয়ার এটাই সেরা সময়। তবে এটা ঠিক এটি আমার বাবা মারা যাওয়ার পর আমার জীবনের সবচেয়ে কঠিন মুহূর্ত। দীর্ঘদিন ধরে আমাকে সমর্থন করার জন্য সবার প্রতি কৃতজ্ঞতা।’

এ সম্পর্কিত আরও খবর