করোনার দাপটে ফিফার র‌্যাঙ্কিংও অচল

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 20:30:36

করোনাভাইরাসে স্থবির হয়ে গেছে বিশ্ব ফুটবল। মাঠে গড়াচ্ছে না কোনো ধরনের টুর্নামেন্ট। হচ্ছে না কোনো ম্যাচ। করোনা সঙ্কটের এই প্রভাবটা পড়েছে ফিফার প্রকাশিত নতুন র‌্যাঙ্কিংয়েও। বৃহস্পতিবার (৯ এপ্রিল) ঘোষিত নতুন র‌্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন আসেনি।

আগের মতো শীর্ষ তিনে রয়েছে বেলজিয়াম, ফ্রান্স ও ব্রাজিল। তাদের পরেই রয়েছে ইংল্যান্ড, উরুগুয়ে, ক্রোয়েশিয়া, পর্তুগাল, স্পেন, আর্জেন্টিনা ও কলম্বিয়া। বাংলাদেশ (১৮৭তম) আগের অবস্থানেই রয়ে গেছে।

সব ধরনের আন্তর্জাতিক খেলাই এখন বন্ধ। বিশ্বকাপ বাছাই ও অন্যান্য মেজর টুর্নামেন্ট স্থগিত হয়ে গেছে। পুরুষদের অলিম্পিক ফুটবল টুর্নামেন্ট, কোপা আমেরিকা ও উয়েফা ইউরো পিছিয়ে গেছে এক বছর। বৈশ্বিক মহামারীর প্রাদুর্ভাব দেখা দেওয়ার পরে এখন পর্যন্ত মাঠে গড়িয়েছে মাত্র চারটি ম্যাচ। যার সবকটি আবার ফিফা প্রীতি ফুটবল ম্যাচ।

১১ মার্চ ২-০ গোলে বারমুডাকে হারালেও ৪৮তম স্থানেই রয়ে গেছে জ্যামাইকা। এ ম্যাচে হার মেনে একটি র‌্যাঙ্কিং পয়েন্ট হারিয়েছে বারমুডা। যে কারণে এক ধাপ ওপরে উঠে গেছে দক্ষিণ সুদান। র‌্যাঙ্কিংয়ে এবার পরিবর্তন বলতে এটাই। বারমুডার সঙ্গে যুগ্মভাবে ১৬৮তম স্থানে রয়েছে এখন দক্ষিণ সুদান।

অন্য তিন ম্যাচে ২৩ ফেব্রুয়ারি উজবেকিস্তান ১-০ গোলে হেরেছে বেলারুশের কাছে। এতে উজবেকিস্তান (৮৫তম) তিন পয়েন্ট হারালেও উল্টো তিন পয়েন্ট পেয়েছে বিজয়ী বেলারুশ (৮৭তম)। তবে আগের অবস্থানেই রয়েছে তারা।

২৬ ফেব্রুয়ারি পানামা গোল শূন্য করে নিকারাগুয়ার (১৫১তম) সঙ্গে। ৫ মার্চ গুয়েতেমালাকে (১৩০তম) ২-০ গোলে হারিয়েছে পানামা (৮১তম)। তবে এই দলগুলোরও অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

এ সম্পর্কিত আরও খবর