শ্রীলঙ্কান ক্রিকেটারদের 'বাড়িতে বাগান চ্যালেঞ্জ'

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-23 00:53:43

করোনাভাইরাসের মহামারী অনেক কিছু চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে। আরেকবার জানিয়ে দিল এই বিশ্বের সবচেয়ে বড় ক্ষতি মানুষই করেছে। নির্বিচারে প্রকৃতির ওপর নির্যাতন চালিয়েছে মানুষ। অবাধে বন জঙ্গল উজাড় করেছে। খেয়াল-খুশি মতো পাহাড় পর্বত কেটেছে। জলাশয়ে মাটি ভরাট করে প্রকৃতির প্রাকৃত-অবস্থাকে শোষণ করেছে।

প্রকৃতিকে নিজের মতো বেড়ে উঠার পথে সবচেয়ে বড় অন্তরায় আর কেউ নয়-মানুষ নিজেই! আর তাই করোনাকালে সেই উপলদ্ধি থেকেই শ্রীলঙ্কার ক্রিকেটাররা প্রকৃতিকে রক্ষায় এগিয়ে এসেছেন। লকডাউনের এই সময়টায় শ্রীলঙ্কা জাতীয় দলের বর্তমান ও সাবেক তারকা ক্রিকেটাররা নিজ আঙ্গিনায় বৃক্ষরোপণের উদ্যোগ নিয়েছেন। প্রকৃতিকে তার নিজ অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে পারলে প্রাকৃতিক দুর্যোগের কবল থেকে মানুষও রক্ষা পাবে।

শ্রীলঙ্কার ক্রিকেটাররা আশায় আছেন-করোনাভাইরাসের এই দুযোর্গময় সময় কেটে যাবার পর বৈশ্বিক উষ্ণতায় প্রকৃতি যাতে আর বিরূপ না হয়ে উঠে সেজন্যই সবাই দেশজুড়ে বৃক্ষরোপণের আহ্বান জানিয়েছেন। প্রকৃতিকে সবুজময় করে তোলার অঙ্গীকার করেছেন তারা। যে উদ্যোগের নাম দিয়েছেন তারা ‘বাড়িতে বাগান চ্যালেঞ্জ’।

নিজের বাগানে অ্যাঞ্জেলো ম্যাথুস, ছবি: সংগৃহীত

নিজের বাড়ির বাগানে গাছ লাগানোর ছবিসহ শ্রীলঙ্কা জাতীয় দলের সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস টুইট বার্তায় লেখেন-‘আজকের এই ছোট গুল্মই আগামী দিনের জীবনের উৎস হতে পারে।’ অলরাউন্ডার তিসারা পেরেইরাও তার বাগানের গাছে পানি ঢালার ছবি পোস্ট করে জানান-‘আজকে যা আপনি বপন করছেন, সেটাই আগামীতে ফল দিবে।’

শ্রীলঙ্কার ক্রিকেটাররা টুইট বার্তায় সঙ্গী ক্রিকেটারদের নাম উল্লেখ করে তাদেরকেও নিজ নিজ বাড়ির বাগানে বৃক্ষরোপণের চ্যালেঞ্জ দেন। আরেক সাবেক অধিনায়ক দিনেশ চান্দিমাল তার বার্তায় লেখেন-‘বাগান করার অর্থই হলো আগামী দিনের আস্থা।’ চান্দিমাল বাড়ির আঙ্গিনায় বাগান করার তার চ্যালেঞ্জে কুমার সাঙ্গাকারা, তিসারা পেরেইরা ও ক্রিকেট সাংবাদিক রেক্স ক্লেমেন্টাইনকে মনোনীত করেন।

গাছ-পালার সঙ্গে কুমার সাঙ্গাকারার বন্ধুত্ব, ছবি: সংগৃহীত

কুমার সাঙ্গাকারা তার বিশাল বাড়ির বাগানে গাছে নিড়ানি দেওয়ার ছবি পোস্ট করে লেখেন-‘আমার বাড়ির বাগানে কাজু বাদাম, কাঁঠাল, আতা, দারুচিনি গাছের সমাহার। এই বৃক্ষরাজি আমার পরিবার এবং প্রতিবেশীদের জন্য খাদ্য যোগান দেয়।’

এ সম্পর্কিত আরও খবর