টোকিও অলিম্পিক হবে তো আগামী বছর?

বিবিধ, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-21 13:43:50

করোনাভাইরাসের সংক্রমণ এখনো থামেনি। আবিষ্কার হয়নি প্রাণঘাতি এই ভাইরাসের টিকা। মৃত্যুর মিছিল দেশে-দেশে। এ অবস্থায় প্রায় থমকে আছে গোটা বিশ্ব। গৃহবন্ধী মানুষ। পিছিয়ে গেছে সব ক্রীড়া আসর। যার মধ্যে রয়েছে টোকিও অলিম্পিক গেমস। ২০২০ সালে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বিশ্বের সবচেয়ে বড় এই আসর পেছিয়েছে এক বছর।

২০২১ সালে অনুষ্ঠিত হওয়ার কথা টোকিও অলিম্পিক। কিন্তু আগামী বছরও কি হবে? ইঙ্গিত অবশ্য ভিন্নকিছু দিচ্ছে। কারণ টোকিও অলিম্পিকের প্রধান নির্বাহীর কথায় তেমন ভরসা মিলছে না। করোনাভাইরাস যে এখনো পিছু ছাড়েনি।

খোদ ভেন্যু দেশ জাপানই করোনা মুক্ত হতে পারেনি। দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। এই অবস্থায়- এক বছর পর অলিম্পিকের মতো বড় আসর আয়োজন করা যাবে কিনা সেটি নিয়ে সন্দিহান প্রধান নির্বাহী তোশিরো মুতো।

টোকিও অলিম্পিকের এই বড় কর্তা জানাচ্ছিলেন, ‘‌২০২১ সালের জুলাইয়ে পরিস্থিতি আদৌ নিয়ন্ত্রণে থাকবে কিনা, সেটা এখনই বলা সম্ভব নয়। অলিম্পিক এক বছর পিছিয়ে গেল। পরের তারিখ ঠিক রাখতে আগামী এক বছর আপ্রাণ চেষ্টা চালাব আমরা। আশা করছি- করোনাভাইরাসের বিরুদ্ধে এই লড়াইয়ে জিতবে মানুষ।’‌

টোকিও অলিম্পিক এক বছর পিছিয়ে যাওয়ায় অতিরিক্ত ২০০ থেকে ৬০০ কোটি ডলার খরচ হচ্ছে স্বাগতিকদের।

এ সম্পর্কিত আরও খবর