জার্মানিতে আটকা পড়েছেন বাংলাদেশের দুই দাবাড়ু

বিবিধ, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 11:20:31

জার্মানিতে বেড়াতে গিয়ে বাংলাদেশি গ্র্যান্ডমাস্টার এনামুল হক রাজীব ও ফিদে মাস্টার তৈয়বুর রহমান দুজনেই সেখানে আটকা পড়েছেন।করোনাভাইরাস মহামারীর কারণে বিশ্বের আরো অন্যান্য দেশের মতো জার্মানিও দেশটিতে বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তাই সহসাই এই দুই দাবাড়ু’র দেশে ফেরা হচ্ছে না।

বাংলাদেশ দাবা ফেডারেশনের কর্মকর্তা হারুন জানিয়েছেন-এই দুই বাংলাদেশি দাবাড়ু জার্মানিতে মূলত বেড়াতে গিয়েছিলেন। ফিদে মাস্টার তৈয়বুর গ্র্যান্ডমাস্টার রাজীবের বোনের স্বামী।

জার্মানির এই টুর্নামেন্ট শেষ করে ২০ মার্চ রাজীবের দেশে ফেরার কথা ছিল। কিন্তু তারও আগে জার্মান সরকার দেশটিতে লকডাউন ঘোষণা করে। সেই জটিলতায় রাজীব ও তৈয়বুরের দেশে ফেরা আটকে যায়।

তবে জার্মানি থেকে রাজীব জানিয়েছেন, গৃহবন্দী হয়ে সময়টা তার খুব একটা মন্দ যাচ্ছে না। পেশাদার দাবাড়ু বলেই লম্বা সময় ধরে ঘরে বা এক জায়গায় থাকার অভ্যাসের সঙ্গে বেশ ভালোই মানিয়ে নিতে পেরেছেন তিনি। ধৈর্য্যশীলতা দাবাড়ুদের সহজাত একটা অংশ। এই দুঃসময়ে দাবার সেই গুণাবলীকে কাজে লাগিয়ে পরিস্থিতির সঙ্গে নিজেকে মানিয়ে নিতে পেরেছেন রাজীব।

সময়টা কাটাচ্ছেন অনলাইনে দাবা চর্চায়। রাজীব বলছিলেন-‘প্রায় একমাস ধরে আমি কোয়ারেন্টিনে আছি। বাসা থেকে তেমন একটা বের হওয়া হয় না। দাবাড়ুদের জন্য আসলে কোয়ারেন্টিন খুব কঠিন কিছু একটা বিষয় নয়। কারণ প্রায় সব দাবাড়ু কম্পিউটারে দীর্ঘসময় ব্যস্ত থাকে। সেই থেকেই মূলত একাকী সময় কাটানোর একটা উপায়ের সঙ্গে দাবাড়ুরা বেশ ভালোই অভ্যস্ত। আমিও এখন অনলাইনে গেম খেলছি। অন্যান্য যে খেলোয়াড়রা আছে তাদের সঙ্গে খেলার কলা-কৌশল নিয়ে আলোচনা করি। শুধু প্রতিযোগিতামূলক খেলা হচ্ছে না-এটাই পার্থক্য। ঘরে থাকার এই সময়টায় আমি সবাইকে বলব আপনারা দাবা শিখে ফেলুন।’

জার্মানির করোনাভাইরাস পরিস্থিতির অভিজ্ঞতার আলোকে রাজীব বলছিলেন-‘অনলাইনের খবরে বাংলাদেশের পরিস্থিতির খোঁজ রাখছি। দেখে আমার মনে হচ্ছে কেউ কেউ হয়তো এই মহামারীকে গুরুত্ব দিচ্ছেন না। আবার অনেকেই আতঙ্কিত হয়ে পড়ছেন। আসলে এর কোনোটাই হওয়া উচিত নয়। সরকার এই মহামারীর পরিস্থিতি মোকাবেলার জন্য যেসব নির্দেশনা ও নিয়ম-কানুনের কথা জানিয়েছে সেগুলো ঠিকমতো মেনে চলতে হবে। অপ্রয়োজনে কোনোমতেই ঘরের বাইরে যাওয়া চলবে না।’

এ সম্পর্কিত আরও খবর