বাংলাদেশ-শ্রীলঙ্কায় ক্যারিবিয়ানদের ক্ষতি ২২ মিলিয়ন ডলার

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 11:05:34

দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করতে না পারলে স্বাগতিক ক্রিকেট বোর্ডের বেশি ক্ষতি হওয়াটা স্বাভাবিক। কিন্তু তাই বলে সিরিজ আয়োজন করেও ক্ষতি হবে। এটা মেনে নেওয়া কষ্টকর। তাও কম নয় ২২ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় তা প্রায় ১৮৬ কোটি ৬১ লাখ টাকা।

ব্যাপারটা অসম্ভব মনে হলেও ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের (সিডব্লিউআই) প্রধান নির্বাহী কর্মকর্তা জনি গ্রেভ কিন্তু এমনটিই দাবী করেছেন। ২০১৮ সালে শ্রীলঙ্কা ও বাংলাদেশকে আতিথ্য দিয়ে গিয়ে ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ডের এই বিশাল অঙ্কের আর্থিক ক্ষতি হয়েছে। দুই দেশের বিপক্ষে ক্রিকেট সিরিজ আয়োজন করে সম্প্রচার স্বত্ব থেকে সিডব্লিউআই-র আয় হয়েছে এক মিলিয়ন ডলারেরও কম। ঠিক একারণেই মারাত্মক আর্থিক সঙ্কটে পড়েছে ক্রিকেট সংস্থাটি। কোভিড-১৯ মহামারীতে খেলা বন্ধ থাকায় সমস্যাটা আরো প্রকট হয়েছে।

যার প্রভাব পড়েছে ক্রিকেটারদের ওপর। বৈশ্বিক করোনাভাইরাস লকডাউনের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটাররা নতুন চ্যালেঞ্জের মুখোমুখি। চার মাস ধরে ম্যাচ ফি পাচ্ছেন না তারা। সিডব্লিউআই ক্রিকেটারদের ম্যাচ ফি দিতে পারছে না চলতি বছরের জানুয়ারি থেকে।

আন্তর্জাতিক পুরুষ ক্রিকেটাররা জানুয়ারিতে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেছে হোম সিরিজ (তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি)। ফেব্রুয়ারি-মার্চে সফর করেছে শ্রীলঙ্কা (তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি)। কিন্তু দুই সিরিজের ম্যাচ ফি এখনো পাননি তারা। ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়ার মাটিতে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে চারটি ম্যাচ খেললেও আন্তর্জাতিক নারী ক্রিকেটাররা এখনো ম্যাচ ফি পাননি।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন ঘরোয়া ক্রিকেটাররা। ২০২০ ওয়েস্ট ইন্ডিজ চ্যাম্পিয়নশিপের ম্যাচ ফি’র বড় একটা অংশ এখনো পাননি সিংহভাগ ক্রিকেটাররা। ১০ রাউন্ডের মধ্যে আট রাউন্ড শেষেই মার্চে চার দিনের এই টুর্নামেন্ট বন্ধ হয়ে যায়। বার্বাডোজকে বিজয়ী ঘোষণা করে দিয়ে দেওয়া হয় হেডলি-উইকস ট্রফি। চুক্তিবদ্ধ আঞ্চলিক ক্রিকেটাররা এক রাউন্ডের ম্যাচ ফিও পাননি। প্লে ফর পে ক্যাটাগরির ক্রিকেটাররা ম্যাচ ফি পেয়েছেন মাত্র প্রথম তিন রাউন্ডের।

ওয়েস্ট ইন্ডিজ প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের (ডব্লিউআইপিএ) সেক্রেটারি ওয়েন লুইস জানিয়েছেন, ক্রিকেটারদের ম্যাচ ফি দিতে না পারলেও বেতন ও অন্যান্য ভাতাদি ঠিকই নিয়মিত পরিশোধ করে আসছে সিডব্লিউআই।

এ সম্পর্কিত আরও খবর