কোহলিদের জন্য বিকল্প ভাবনা অস্ট্রেলিয়ার

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 09:18:00

আইন সবার জন্যই সমান- এমনটাই তো বলা হয়! কিন্তু পরিস্থিতি অনেক কিছুই পাল্টে দেয়। বদলে যায় হিসাব-নিকাশ। এই যেমন অস্ট্রেলিয়ান সরকারও এখন বিরাট কোহলিদের জন্য অন্যরকম করে ভাবতে শুরু করেছে। কারণ করোনাভাইরাসের সংক্রমণে অস্ট্রেলিয়ার নাগরিকদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে ছয় মাস বিদেশিদের দেশটিতে ভ্রমণের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

৩০ সেপ্টেম্বরের আগে বিদেশিদের দেশটিতে প্রবেশ নিষেধ। এই নিষেধাজ্ঞা আরও বাড়তে পারে। কিন্তু পরিস্থিতি পাল্টে গেলে, করোনা বিদায় নিলে ভারতীয় ক্রিকেট দলের জন্য ছাড় দেবে অস্ট্রেলিয়া সরকার।

বিরাট কোহলিদের জন্য এ নিষেধাজ্ঞা বিশেষ বিবেচনায় ছাড় দেওয়ার চিন্তা-ভাবনা চলছে। ক্রিকেট অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়া সরকার এনিয়ে আলোচনা করছে। কারণ অর্থনীতির কথাও যে ভাবতে হচ্ছে। ভারতীয়দের অস্ট্রেলিয়া সফর মানেই স্পন্সরদের ব্যাপক আগ্রহ। টেলিভিশনেও হুমড়ি খেয়ে পড়েন দর্শকরা। সবচেয়ে বড় কথা প্রাণঘাতী এই ভাইরাসের প্রভাবে খেলা বন্ধ থাকায় বড় অঙ্কের ক্ষতির মুখে ক্রিকেট অস্ট্রেলিয়া।

এরইমধ্যে তাদের কর্মীদের ৮০ শতাংশ বেতন কমানো হয়েছে। চাকরি হারিয়েছেন অনেকে। এ অবস্থায় চলতি বছর করোনার কারণে ‘বর্ডার-গাভাস্কার ট্রফি’ কোনো কারণে স্থগিত হলে ৩০০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার ক্ষতি হবে তাদের!

এ কারণেই ভারতকে আতিথেয়তা দিতে প্রস্তুত আছে অজিরা। ক্রিকেট অস্ট্রেলিয়ার একজন মুখপাত্র জানান, ‘দেখুন, আন্তর্জাতিক ভ্রমণের নিষেধাজ্ঞার কারণে স্বাভাবিকভাবেই ভারতও এখন অস্ট্রেলিয়া আসতে পারছে না। আসছে গ্রীষ্মে যদি ভারত সফর না হয় তাহলে ৩০০ মিলিয়ন ডলার ক্ষতি হবে। এ কারণেই ভারতীয় দলের জন্য বিশেষ বিবেচনায় ভ্রমণ নিষেধাজ্ঞা ছাড় দেওয়ার প্রস্তাব করা হয়েছে।’

এমন প্রস্তাবে অস্ট্রেলিয়ান সরকারও সবুজ সঙ্কেত দিয়ে রেখেছে। কিন্তু তার আগে প্রাণঘাতী ভাইরাস বিদায় নিলেই হয়!

এ সম্পর্কিত আরও খবর