আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে সানা মীর

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 16:42:33

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে চলে গেলেন পাকিস্তানের সাবেক নারী অধিনায়ক সানা মীর। করোনাভাইরাস সঙ্কটে সব খেলা যখন বন্ধ। ঠিক এমন সময়ে ৩৪ বছর বয়সে ইতি টানলেন নিজের ১৫ বছরের বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ারের।

পাকিস্তানের হয়ে ২২৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন সানা মীর। ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত জন্মভূমিকে নেতৃত্ব দিয়েছেন ১৩৭টি ম্যাচে।

একদিনের ক্রিকেটে ডান-হাতি এই ব্যাটারের অভিষেক হয়েছিল ২০০৫ সালের ডিসেম্বরে। করাচিতে শ্রীলঙ্কার বিপক্ষে। সর্বশেষ ওয়ানডে খেলেন ২০১৯ সালের নভেম্বরে। বাংলাদেশের বিপক্ষে লাহোরে।

পাকিস্তানের বোলিং আক্রমণের অন্যতম শক্তি হয়ে উঠে ছিলেন সানা মীর। ২০১৮ সালের অক্টোবরে আইসিসি’র নারীদের ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করে নিয়ে ছিলেন। ১২০ ওয়ানডেতে শিকার করেন ১৫১ উইকেট। সর্বকালের উইকেট শিকারীদের তালিকায় ওয়েস্ট ইন্ডিজের আনিসা মোহাম্মদের সঙ্গে তিনি রয়েছেন চতুর্থ স্থানে।

একশ উইকেটের সঙ্গে এক হাজার রানের ক্লাবে পৌঁছানো ৯ নারী ক্রিকেটারের মধ্যে সানা মীর অন্যতম।

এ তারকা ক্রিকেটারের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয় ২০০৯ সালের মে-তে। আয়ারল্যান্ডের বিপক্ষে ডাবলিনে। দেশের হয়ে ক্যারিয়ারের শেষ টি-টোয়েন্টি ম্যাচটিও সানা মীর খেলেছেন বাংলাদেশের বিপক্ষে। ২০১৯ সালের অক্টোবরে লাহোরে। ১০৬ টি-টোয়েন্টি খেলে ৮৯ উইকেটের সঙ্গে সংগ্রহ করেন ৮০২ রান।

পাকিস্তানকে ৭২টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে জিতেছেন ২৬টি ম্যাচ। হেরেছেন ৪৫টি। তার অধিনায়কত্বে ৬৫ টি-টোয়েন্টির মধ্যে ২৬ জয়ের বিপরীতে পাকিস্তান ধরাশায়ী হয় ৩৬ ম্যাচে। ডান-হাতি এ অফ-স্পিনার পাকিস্তানকে দুটি বিশ্বকাপে নেতৃত্ব দেন (২০১৩ ও ২০১৭)। আর পাকিস্তানের ক্যাপ্টেন ছিলেন পাঁচটি আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে (২০০৯, ২০১০, ২০১২, ২০১৪ ও ২০১৬)।

এ সম্পর্কিত আরও খবর