যে কারণে ‘বিদায়’ বললেন জেরার্ড পিকে

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 23:06:25

বয়স মাত্র ৩১ ছাড়িয়েছে। ইচ্ছে করলেই জাতীয় দলের হয়ে খেলতে পারতেন আরো কিছুদিন। কিন্তু আন্তর্জাতিক ফুটবল থেকে সরেই দাঁড়ালেন জেরার্ড পিকে। বেশ কিছুদিন ধরেই তার বিদায়ের খবরটা ভেসে বেড়াচ্ছিল। এবার তারই সত্যতা মিলল। স্পেনের জার্সিটা তুলেই রাখলেন এই ডিফেন্ডার।

রাশিয়া বিশ্বকাপে খেলতে যাওয়ার আগেই কাছের বন্ধুদের জানিয়েছিলেন, ‘অনেক হয়েছে, এবার সরে যেতে চাই।’ সেই ইঙ্গিতের ধারাবাহিকতা রেখে শনিবার রাতে গুডবাই বললেন তিনি। তবে বার্সেলোনার হয়ে ঠিকই খেলা চালিয়ে যাবেন জেরার্ড পিকে।

স্পষ্ট করে পিকে বললেন, ‘দেখুন, জাতীয় দলের কোচ লুইস এনরিকের সঙ্গে এনিয়ে কথা বলেছি আমি। স্পেন দলের সঙ্গে অসাধারন কিছু সময় কাটিয়েছি। সাফল্যও এসেছে অনেক। সবমিলিয়ে তৃপ্তি নিয়েই সরে দাঁড়ালাম।’

তবে তৃপ্তির সঙ্গে প্রতিবাদ রেখেও বিদায় বলেছেন পিকে। তিনি কট্টর কাতালান জাতীয়তাবাদী। বার্সেলোনার স্বাধীনতার দাবীতে সোচ্চার অনেক দিন ধরে। স্বাধীনতাকামী মানুষটি স্পেনের হয়ে খেলতে চাইবেন না সেটাই স্বাভাবিক।

তার সেই অনিচ্ছার শুরুটা হয়েছিল বছর দুয়েক আগে। জাতীয় দলের জার্সি কেটে সমালোচিত হয়েছিলেন। একইভাবে মাদ্রিদের ফুটবল ভক্তদের তোপের মুখেও পড়েন পিকে। মাঠের পারফরম্যান্সই শেষ অব্দি দলে জায়গাটা টিকিয়ে রেখেছে তার। কিন্তু এবার নিজ থেকেই সরে গেলেন বিশ্বকাপ ও ইউরো জয়ী এই ফুটবলার।



সেই ২০০৯ সালে স্পেন জাতীয় দলের হয়ে পথচলা শুরু। এরপর সময়ের পথ ধরে খেলেছেন ১০২টি ম্যাচ। স্পেনের জার্সিতে করেছেন পাঁচটি গোল। এখন বার্সেলোনার হয়ে খেলা চালিয়ে যাবেন। আর বাকীটা সময় স্ত্রী পপ তারকা শাকিরা আর সন্তানদের নিয়েই সময় কাটবে পিকের।

এ সম্পর্কিত আরও খবর