ভিন দেশে নেইমারদের চ্যাম্পিয়নস লিগের লড়াই

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 01:55:05

করোনাভাইরাসের কারণে ফ্রান্সে সেপ্টেম্বর পর্যন্ত সব ধরনের ক্রীড়া আসর নিষিদ্ধ করেছে দেশটির সরকার। এমনকি দর্শকশূন্য মাঠেও আয়োজন করা যাবে না কোনো ম্যাচ। ফরাসি প্রধানমন্ত্রী এদোয়ার্দ ফিলিপ সাফ জানিয়ে দিয়েছেন ২০১৯-২০২০ সালের ঘরোয়া ক্রীড়া মৌসুম শেষ।

ফরাসি প্রধানমন্ত্রীর এই ঘোষণার কারণে চলতি মৌসুমে আর মাঠে গড়াচ্ছে না নেইমার-কাইলিয়ান এমবাপ্পেদের ফরাসি লিগ ওয়ানের কোনো ম্যাচ। কেননা বাতিল হয়ে গেছে ফ্রান্সের সর্বোচ্চ এ ঘরোয়া ফুটবল আসর। শুধু ফরাসি লিগ ওয়ানই নয়। বাতিল হয়েছে ফ্রান্সের লিগ টু টুর্নামেন্টের চলতি মৌসুমের সব ম্যাচ।

ফরাসি লিগ ওয়ান না হয় বাতিল হয়েছে। কিন্তু চ্যাম্পিয়নস লিগ তো আর বাতিল হয়নি। ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা আগস্টের প্রথম সপ্তাহের মধ্যে শেষ করতে চায় ইউরোপিয়ান ক্লাব ফুটবলের এ সর্বোচ্চ আসর।

চ্যাম্পিয়নস লিগের খেলা যদি সত্যি সত্যি মাঠে গড়ায়। তাহলে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) তো ঘরের মাঠে এ টুর্নামেন্টের ম্যাচ খেলতে পারবে না। বিশেষ করে হোম ম্যাচগুলো। কেননা সেপ্টেম্বরের আগে ফ্রান্সে কোনো খেলাই মাঠে গড়াবে না।

তাই চ্যাম্পিয়নস লিগের হোম ম্যাচগুলো প্যারিসের জায়ান্ট ক্লাব পিএসজি দেশের বাইরে নিরপেক্ষ ও করোনাভাইরাস থেকে নিরাপদ কোনো ভেন্যুতে খেলার পরিকল্পনা কষছে।

ফরাসি লিগ ওয়ান বাতিলের পরপরই পিএসজির প্রেসিডেন্ট নাসের আল-খেলাইফি জানান, ‘আমরা ফরাসি সরকারের সিদ্ধান্তকে শ্রদ্ধা জানাই। যখন যেখানেই হোক উয়েফার নিয়ম মেনে চ্যাম্পিয়নস লিগে অংশগ্রহণের পরিকল্পনা সাজাচ্ছি আমরা। যদি ফ্রান্সের মাটিতে খেলা অসম্ভব হয়, তাহলে ফুটবলার ও স্টাফদের নিরাপত্তার কথা মাথায় রেখে আমরা অন্য দেশে খেলব।’

করোনা সঙ্কটে খেলা বন্ধ হওয়ার আগেই জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডকে দুই লেগ মিলিয়ে ৩-২ গোলে ধরাশায়ী করে ইউরোপের সেরা ক্লাবগুলোর লড়াইয়ের কোয়ার্টার ফাইনালে উঠেছে পিএসজি।

এ সম্পর্কিত আরও খবর