সেই 'জুয়াড়ি' আগারওয়ালকে নিষিদ্ধ করল আইসিসি

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 04:30:35

দীপক আগারওয়াল! নামটা চেনা মনে হচ্ছে, তাই না? সেটাই তো স্বাভাবিক। সাকিব আল হাসান এই জুয়াড়ির প্রস্তাব পেয়েই তো গোপন করেছিলেন। যে কারণে এখন নির্বাসিত বাংলাদেশ ক্রিকেটের বড় এই তারকা। তিনিই সেই বিতর্কিত জুয়াড়ি কিনা সেটি নিশ্চিত নয়। তবে একই নামের এক ফ্র্যাঞ্চাইজি মালিক এবার পড়লেন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিষেধাজ্ঞায়।

দীপক আগারওয়াল ছয় মাসের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য সবধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হলেন।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির দুর্নীতি-বিরোধী নিয়ম ভাঙার অভিযোগে এ শাস্তি পেলেন দীপক। বুধবার এই খবর জানিয়েছে আইসিসি।

টি-১০ টুর্নামেন্টের ফ্র্যাঞ্চাইজি সিন্ধির মালিকদের অন্যতম দীপক আগারওয়াল। শৃঙ্খলা আইনের অনুচ্ছেদ ২.৪.৭ ধারা ভেঙেছেন তিনি। এ কারণেই আগারওয়ালকে শাস্তি দিল আইসিসি। তদন্তকে বাধা দেওয়া বা বিলম্ব করা, তদন্তের জন্য প্রাসঙ্গিক হতে পারে এমন কোনো তথ্য গোপন করা কিংবা তদন্তে হস্তক্ষেপ বা ধ্বংস করে ফেঁসেছেন দীপক।

এ অবস্থায় আইসিসির অভিযোগ স্বীকার করে নেন আগারওয়াল। তারপরই তাকে ২০২১ সালের ২৭ অক্টোবর পর্যন্ত ক্রিকেটে নিষিদ্ধ করেছে আইসিসি।

এ সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসির জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বুধবার জানান, ‘দেখুন, আগারওয়াল আমাদের তদন্তকে বাধা প্রদান করেছেন। তিনি আইসিসি দুর্নীতি দমন কোড লঙ্ঘনের অভিযোগ স্বীকার করেছেন। সেটি তার শাস্তির ওপর প্রভাব ফেলেছে।’

এমনিতেই দীপক আগারওয়াল আইসিসির তালিকাভুক্ত জুয়াড়িদের একজন। তবে তিনিই টি-টেন দল সিন্ধির মালিক কিনা সেটির নিশ্চয়তা নেই। এনিয়ে সরাসরি কেউ কিছুই বলতে পারছেন না! তবে তিনি সেই জুয়াড়ি হয়ে থাকলে তার নিষেধাজ্ঞা ক্রিকেটের জন্য ভালো খবর।

এ সম্পর্কিত আরও খবর