শ্রমিকদের পাশে দাঁড়াতে বললেন সাকিব

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 02:51:12

গোটা বিশ্ব দুঃসময়ের মুখোমুখি। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রভাবে থমকে আছে প্রায় সবকিছু। আয় রোজগার বন্ধ নিম্নবিত্ত মানুষের। কাজ নেই, ঘরেও নেই খাবার। দিশেহারা অসহায় মানুষ। ঠিক এমন সময় এবার এসেছে পয়লা মে- আন্তর্জাতিক শ্রমিক দিবস।

প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণের সময়ে চাকরি হারানোর শঙ্কায় শ্রমিকরা। অনাহার-অর্ধাহারে চলছে অনেকেরই দিনযাপন। অবশ্য অনেকেই মানবতার ডাকে সাড়া দিচ্ছেন। দাঁড়াচ্ছেন আর্ত মানুষের পাশে। মহান মে দিবসে শ্রমিকদের পাশে আরও বেশি করে দাঁড়াতে বললেন সাকিব আল হাসান।

শ্রমিক দিবসে শুক্রবার নিজের অফিসিয়াল ফেসবুক পেজে এনিয়ে একটি স্ট্যাটাস দিলেন বাংলাদেশের এই তারকা ক্রিকেটার। সেখানে শ্রমিকদের পাশে দাঁড়ানোর অনুরোধটাও রেখেছেন ক্রিকেটে নিষিদ্ধ এই তারকা ক্রিকেটার। জুয়াড়িদের প্রস্তাব গোপন রাখায় এক বছরের জন্য আন্তর্জাতিকসহ সব ধরণের ক্রিকেটে নিষিদ্ধ তিনি।

শুক্রবার মে দিবসে সাকিব লিখেছেন, 'সুন্দর পৃথিবী গড়ার লক্ষ্যে বিশ্বের সকল শ্রমিকদের দেওয়া শ্রমকে সম্মান জানাতে প্রতি বছর ১ মে উদযাপিত হয় বিশ্ব শ্রমিক দিবস। কিন্তু করোনা ভাইরাসের এই মহামারী চলাকালীন সময়ে শ্রমিকরা তাদের প্রথাগত শ্রম দিয়ে নিজেদের জীবিকা উপার্জন করতে অক্ষম। তাই আজ বিশ্ব শ্রমিক দিবসে আমাদের সবটুকু দিয়ে দাঁড়াতে হবে তাদের পাশে, যাতে করে এই মহামারী শেষ হবার পরে তারা পুনরায় আমাদের দেশ গড়ার কাজে নিয়োজিত হতে পারেন।'

কিছুদিন আগে সাকিবের একটি প্রতিষ্ঠানে শ্রমিকের পাওনা নিয়ে আন্দোলন দানা বাঁধার খবর এসেছিল। খুব দ্রুত নিজের ফান্ড থেকেই তাদের বেতন বুঝিয়ে দিয়েছেন তিনি। হাসি ফুটিয়েছেন শ্রমিকদের মুখে।

বলা দরকার, ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের শ্রমিকদের আন্দোলনের অংশই আজকের এই মে দিবস। সেদিন ১০-১২ ঘণ্টার কর্মদিবসের বিপরীতে আট ঘণ্টা কর্মদিবসের দাবিতে আন্দোলন করতে গিয়ে জীবন দেন শ্রমিকরা।

এ সম্পর্কিত আরও খবর