স্প্যানিশ সুপার কাপ বার্সেলোনার

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 15:41:02

ট্রফি জিতেই মৌসুম শুরু হল বার্সেলোনার। সেভিয়াকে ২-১ গোলে হারিয়ে নু ক্যাম্পের জায়ান্টরা জিতে নিয়েছে স্প্যানিশ সুপার কাপের শিরোপা। অধিনায়কত্বের অভিষেকেই ট্রফি জিতলেন লিওনেল মেসি।

ঐতিহ্য মেনে স্প্যানিশ লা লিগা ও স্প্যানিশ কোপা দেল রে’র চ্যাম্পিয়ন দল মৌসুমের শুরুতেই স্প্যানিশ সুপার কাপে মুখোমুখি হয়। গত মৌসুমে দুটি শিরোপা বার্সা জেতায় কোপা দেল রে'র রানার্স আপ সেভিয়া উঠে আসে ফাইনালে। কিন্তু সুযোগটা কাজে লাগাতে পারল না তারা।

অার সব মিলিয়ে ১৩বারের মতো স্প্যানিশ সুপার কাপ জিতল বার্সেলোনা। ২০১০ ও ২০১৬ সালের পর আবার সুপার কাপে কাতালানদের কাছে হারল সেভিয়া।

যদিও মরক্কোর তানজিয়ারে ফাইনালে রোববার রাতে প্রথমে এগিয়ে গিয়েছিল সেভিয়া। কিন্তু ব্যবধান ধরে রাখা হয়নি। পাবলো সারাবিয়ার গোলে এগিয়ে যায় সেভিয়া। ম্যাচের নবম মিনিটে সতীর্থ লুইস মুরিয়েলের কাছ থেকে পাস পেয়ে গোল করেন সারাবিয়া। যদিও শুরুতে রেফারি শুরুতে অফসাইডের কারণ দেখিয়ে বাতিল করে দেন সেই গোল। কিন্তু এরপর রিপ্লে দেখে সিদ্ধান্ত পাল্টান রেফারি (১-০)।

তবে প্রথমার্ধেই ম্যাচে সমতা নিয়ে আসেন জেরার্ড পিকে। ৪২তম মিনিটে মেসির ফ্রি কিক পোস্টে লেগে ফিরে আসলে সুযোগটা কাজে লাগান এই ডিফেন্ডার। এই ম্যাচ খেলার আগেই জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন বিশ্বকাপ জয়ী এই স্প্যানিশ ফুটবলার।

দ্বিতীয়ার্ধে বার্সেলোনা শিবিরের স্বস্তি এনে দেন বিশ্বকাপ জয়ী ফ্রান্সের ফুটবলার উসমানে ডেম্বেলে। অবশ্য ইনজুরি টাইমে পেনাল্টি পেয়েছিল সেভিয়া।   ভিদালকে ফাউল করেন মার্ক-আন্দ্রে টের স্টেগেন। পেনাল্টি পায় সেভিয়া। কিন্তু বেন ইয়েদেরের শট ঠেকিয়ে দেন বার্সেলোনা গোলরক্ষক টের স্টেগান।

স্প্যানিশ সুপার কাপ এবারই প্রথমবারের মতো অনুষ্ঠিত হল স্পেনের বাইরে। এই প্রথম দুই লেগের পরিবর্তে খেলা হল এক ম্যাচের।

এ সম্পর্কিত আরও খবর