সঙ্কট-সংশয়ে ইংল্যান্ডের ফুটবল লিগ

ফুটবল, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-23 16:43:31

স্থগিত হয়ে পড়া ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল) পুনরায় শুরুর একটা তোড়জোড় চলছে। তবে এই শুরুটাও ফের শুরু হচ্ছে কিনা-তা নিয়ে সংশয়ও আছে বেশ! ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন রোববার দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে ইংল্যান্ডের কিছুকিছু ক্ষেত্রে লকডাউন সীমিত আকারে কমিয়ে আনার কথা বললেও মাঠের খেলা কবে মাঠে ফিরবে সেই প্রসঙ্গে কোন সুনির্দিষ্ট  কিছু জানাননি। তবে পূর্বধারণা অনুযায়ী ইপিএল জুন থেকে ফের শুরুর পরিকল্পনার কথা জানিয়েছিলেন লিগের প্রধান। এই পরিকল্পনার নাম দেয়া হয়েছে ‘প্রজেক্ট পুনঃশুরু’। এই প্রজেক্টও এখন বড় অনিশ্চয়তায়!

করোনাভাইরাসের এই জটিল সময়টায় লিগ পুনরায় শুরুর জন্য সবগুলো ক্লাবের কর্তারা একমতও নন। নিজ ক্লাবের স্বার্থ সংরক্ষণের বিষয়ে সবাই একপায়ে দাড়িয়ে। ক্লাবগুলোর মধ্যে এ নিয়ে অন্তর্দ্বন্দ্ব স্পষ্ঠ। ফলে সার্বিক একটা ঐক্যমতে পৌঁছানো নিয়ে সংশয় তো থাকছেই। তাছাড়া এখনো গোটা ইংল্যান্ড জুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার হার বেশ উঁচুতে।

করোনাভাইরাসের কবল থেকে ফুটবলাররাও আক্রান্ত হচ্ছেন। সর্বশেষ ব্রাইটন এন্ড হোভ আলবিওন ক্লাবের তিনজন ফুটবলারের করোনাভাইরাস পজিটিভ হওয়ার খবর মিলেছে। ক্লাবের ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।

২০ দলের ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় ব্রাইটন এখন পনের নম্বরে। ২৯ ম্যাচের তাদের পয়েন্ট ২৯। জিতেছে মাত্র ৬টি ম্যাচ। ড্র করেছে ১১টিতে। হেরেছে ১২ ম্যাচে।

বৃটেনজুড়ে করোনাভাইরাসে এখন পর্যন্ত ৩০ হাজারের বেশি মানুষ মারা গেছেন।

করোনাভাইরাসের এই পরিস্থিতির মধ্যেও ইউরোপের বেশ কয়েকটি ক্লাব তাদের স্থগিত হয়ে পড়া লিগ পুনরায় শুরুর দিনক্ষণ ঠিক করছে। জার্মানির বুন্দেসলিগা দর্শকশূন্য গ্যালারিতে আগামী ১৬ মে থেকে শুরু হচ্ছে। ১২ জুন থেকে স্পেনের লা লিগা ফের মাঠে ফেরানোর চিন্তা চলছে। তবে করোনাভাইরাসের সর্বশেষ যে পরিস্থিতি তাতে জুন থেকে ইংলিশ প্রিমিয়ার লিগ ‘প্রজেক্ট পুনঃশুরু’ পুরোদুস্তর বাতিল হয়ে গেলেও অবাক হওয়ার কিছু নেই!

স্থগিত হয়ে পড়া ইপিএলে ২৯ ম্যাচে সর্বোচ্চ ৮২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে লিভারপুল। ২৮ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে ম্যানচেষ্টার সিটি। সবমিলিয়ে লিগের এখনো ৯২টি ম্যাচ বাকি।

এ সম্পর্কিত আরও খবর