অবসরের মিছিলে এবার মানজুকিচ

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 00:40:11

রাশিয়া বিশ্বকাপ শেষ হতেই শুরু হয়েছে অবসরের মিছিল। গত একমাস ধরে প্রায় প্রতিদিনই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলছেন কেউনা কেউ। স্পেনের জেরার্ড পিকে সরে দাঁড়িয়েছেন গত সপ্তাহে, দু'দিন আগে বিদায় বলেছেন ডেভিড সিলভা। এবার জাতীয় দলকে গুডবাই বললেন মারিও মানজুকিচ।

৩২ বছর বয়সী ক্রোয়েশিয়ার এই ফুটবলার তুলে রাখলেন জাতীয় দলের জার্সি।

বিদায় বেলায় এই প্লেমেকার বললেন, ‘সত্যিকার অর্থেই অবসরের জন্য কোন সেরা সময় নেই। আমি আমার নিজেরটা বলতে পারি- সম্ভব হলে মৃত্যুর আগ পর্যন্ত খেলে যেতাম। দেশের হয়ে খেলার চেয়ে গর্বের আর কিছুই নেই। কিন্তু একটা সময় তো থামতেই হয়। বাস্তবতাটা বুঝতে হয়। ক্রোয়েশিয়ার হয়ে নিজের সেরা দিয়েই লড়েছি। এখন বিদায় বলতেই হচ্ছে।’

অবসরের আগে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন মারিও মানজুকিচ। দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা তিনি। পাশাপাশি রাশিয়া বিশ্বকাপের ফাইনালে দলকে তুলতে রেখেছেন বড় ভূমিকা।

সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দলের ম্যাচ জেতানো গোলটা করেছেন মানজুকিচই। তবে ফাইনালে ফ্রান্সের বিপক্ষে এই ফরোয়ার্ডের একটি আত্মঘাতী গোলে চাপে পড়ে দল। তারপরও প্রথমবারের মতো রানার্স আপের তৃপ্তি নিয়ে এবার বিদায় বলছেন জুভেন্টাসে খেলা এই তারকা।

সেই ২০০৭ সালে ক্রোয়েশিয়ার হয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক মানজুকিচের। এরইমধ্যে ১১ বছরে খেলেছেন ৮৯ ম্যাচ। ৩৩টি গোল করে আছেন দেশের হয়ে সর্বাোচ্চ গোলদাতা ডেভর সুকারের পেছনে (৪৫টি)।

এ সম্পর্কিত আরও খবর