গোল উৎসবের সুপার কাপ অ্যাথলেটিকো মাদ্রিদের

ফুটবল, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 19:52:35

রিয়াল মাদ্রিদ ২ : অ্যাথলেটিকো মাদ্রিদ ৪

-রোনালদো চলে গেছে তো কি হয়েছে। রিয়াল মাদ্রিদ রোনালদোকে ছাড়াও জিততে জানে।

ম্যাচের একদিন আগে বেশ গর্ব নিয়েই এই মন্তব্য করেছিলেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্গেই রামোস। কিন্তু হলো কি? রোনালদোবিহীন নিজেদের প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচেই হেরে গেল রিয়াল মাদ্রিদ। যেন তেন কোনো ম্যাচে নয়, উয়েফা সুপার কাপে! তাও আবার কার কাছে? অ্যাথলেটিকো মাদ্রিদ! একই শহরের অন্যপ্রান্তের আরেকটি ক্লাব।

নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে ড্র হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। বাড়তি সেই সময়ে অ্যাথলেটিকো মাদ্রিদ দুর্দান্ত পারফরমেন্স দেখিয়ে হারিয়ে দেয় ফেভারিট রিয়াল মাদ্রিদকে। অতিরিক্ত সময়ে দুটো গোল করে সাউল ও কোকে। ৪-২ গোলে ম্যাচ সুপার কাপ জিতে অ্যাথলেটিকো মাদ্রিদ। এই প্রথম সুপার কাপের ডার্বিতে রিয়াল মাদ্রিদকে হারাল অ্যাথলেটিকো। তবে সুপার কাপ কখনোই অ্যাথলেটিকো মাদ্রিদকে বিমুখ করেনি। তিনবার এই সুপার কাপে খেলেছে অ্যাথলেটিকো। এবং তিনবারই শিরোপা জিতেছে!

বুধবার রাতে গোলোৎসবের এই ম্যাচে অ্যাথলেটিকো এগিয়ে যায় খেলা শুরুর বাঁশি বাজার প্রথম মিনিটেই। দিয়োগো কস্তা ম্যাচের ৪৯ সেকেন্ডের মধ্যেই গোল করে অ্যাথলেটিকো লিড এনে দেন। উয়েফা সুপার কাপের ইতিহাসে এটি ম্যাচের দ্রুততম গোলের রেকর্ড।

তবে প্রথমার্ধেই ম্যাচে সমতা ফেরায় রিয়াল মাদ্রিদ। গ্যারেথ বেলের বানিয়ে দেয়া বলে বেনজেমা হেড করে ম্যাচের ২৭ মিনিটের সময় স্কোরলাইন ১-১ করে দেন। বিরতির পর রামোসের পেনাল্টি থেকে ম্যাচে প্রথমবারের মতো লিড পায় রিয়াল মাদ্রিদ। ৬৩ মিনিটে ডি বক্সে জুয়ানফ্রান হ্যান্ডবল করলে রামোস স্পটকিক থেকে গোল করেন। এই এগিয়ে থাকা গোলের উৎসব বেশিসময় রিয়াল মাদ্রিদ ধরে রাখতে পারেনি। ৭৯ মিনিটে ফের দিয়োগো কস্তা আরেকবার অ্যাথলেটিকোকে স্বপ্ন দেখান ২-২। নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার মিনিট খানেক আগে অবশ্য ম্যাচ জেতানোর সুবর্ণ সুযোগটা মিস করেন রিয়ালের ফুলব্যাক মার্সোলো।

অতিরিক্ত সময়ের পর্বে অ্যাথলেটিকো মাদ্রিদ শুরু থেকেই আক্রমনাত্মক ফুটবল খেলে। সাউলের গোলে ম্যাচের ৯৮ মিনিটের সময়ে অ্যাথলেটিকো আরেকবার ম্যাচে এগিয়ে যায় ৩-২। পিছিয়ে পড়ে রিয়াল মাদ্রিদ ডিফেন্স অরক্ষিত রেখে পুরো দলই প্রায আক্রমনে উঠে আসে। সেই সুযোগে ম্যাচে ‘বোনাস গোলটা’ তুলে নেয় অ্যাথলেটিকো মাদ্রিদ। ১০৪ মিনিটে স্প্যানিশ তারকা কোকের করা এই গোলটাই ম্যাচের ‘কিলার গোল’ হয়ে দাড়ায় ৪-২।

সুপার কাপের লড়াই মানেই স্প্যানিশ ক্লাবের মুখোমুখি লড়াই। পেছনের পাঁচটি সুপার কাপের মধ্যে এনিয়ে চারবার মুখোমুখি হল স্প্যানিশ ক্লাবগুলো। অবশ্য এই লড়াইয়ে এবারই প্রথমবারের মতো একই শহরের দুই দল রিয়াল মাদ্রিদ ও অ্যাথলেটিকো মাদ্রিদ একে অন্যের প্রতিপক্ষ হল। আর সেই প্রথমের লড়াইয়ে শিরোপা জিতল অ্যাথলেটিকো মাদ্রিদ।

স্ট্রাইকিং পজিশনে রোনালদো নেই। ডাগআউটে কোচ জিনেদিন জিদান নেই। এই দুই তারকাকে ছাড়া রিয়াল মাদ্রিদকে প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচেই বড্ড বেশি ‘অসহায়’ দেখাল! রোনালদোর জায়গা আক্রমনভাগের মূলে খেলা বেনজেমা গোল পান। খেলেন বেশ ভালো। তারপরও রিয়াল মাদ্রিদের খেলা দেখে মনে হল কিসের যেন অভাব তাদের!

-হ্যাঁ, রোনালদোর অনুপস্থিতি!

এ সম্পর্কিত আরও খবর